Lifestyle News

‘মনসুন ব্লু’জ? কাটিয়ে ওঠার ৫ টিপ্‌স

কিছু ভাল লাগছে না, সব সময় কেমন যেন ক্লান্ত ভাব, মনও ভাল নেই, বেরোতেও ইচ্ছা হচ্ছে না? কয়েক দিন অফিসে না গিয়ে ছুটি নিয়ে বাড়িতে কাটালেন। তাতে আলস্য কিছুটা কাটলেও ঠিক কী করলে যে ভাল লাগবে ভেবে পাচ্ছেন না যেন। আসলে আপনি মনসুন ব্লু-তে ভুগছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৭ ১৫:১৭
Share:

একে বলা হয় সিজনাল অ্যাফেক্টিভ ডিজঅর্ডার বা মুড ডিজঅর্ডার।

বর্ষাকাল আসতেই আলস্য জেঁকে বসেছে শরীরে? কিছু ভাল লাগছে না, সব সময় কেমন যেন ক্লান্ত ভাব, মনও ভাল নেই, বেরোতেও ইচ্ছা হচ্ছে না? কয়েক দিন অফিসে না গিয়ে ছুটি নিয়ে বাড়িতে কাটালেন। তাতে আলস্য কিছুটা কাটলেও ঠিক কী করলে যে ভাল লাগবে ভেবে পাচ্ছেন না যেন। আসলে আপনি মনসুন ব্লু-তে ভুগছেন।

Advertisement

মনসুন ব্লুজ কী?

মরসুম বদলের সঙ্গে আমাদের মুডের যে পরিবর্তন হয় তাকে বলা হয় সিজনাল অ্যাফেক্টিভ ডিজঅর্ডার বা মুড ডিজঅর্ডার। বর্ষাকালে মেঘলা আকাশ, রোদ না ওঠা, বৃষ্টির স্যাঁতেসেতে ভাবের কারণে অনেকেই মন খারাপ হওয়া, অবসাদের মতো মুড ডিজঅর্ডারের ভোগেন। একেই বলা হয় মনসুন ব্লুজ।

Advertisement

লক্ষণ

কোনও কারণ ছাড়াই বিরক্ত হওয়া, ঘুম পাওয়া, রেগে যাওয়া, অবসাদ, আলস্য, আত্মমর্যাদার অভাব অনুভব হওয়া, খিদে কমে আসার মতো লক্ষণ দেখা যেতে পারে।

কী ভাবে কাটাবেন

বন্ধুদের কফি খেতে বাড়িতে ডাকুন

অবসন্ন লাগলে বাড়ি থেকে বেরোতে ইচ্ছা হয় না। একা থাকতে বা ঘুমিয়ে কাটাতেই ভাল লাগে। একদম কাছের মানুষদের সঙ্গে ছাড়া কথা বলতেও বিশেষ ভাল লাগে না। অবসন্ন লাগলে প্রিয় বন্ধুকে বাড়িতেই ডেকে নিতে পারেন। গরম কফির সঙ্গে জমিয়ে আড্ডা মন ভাল করে দেবে।

হাঁটতে যান

বৃষ্টির মধ্যে হাঁটার কথা শুনে চমকে উঠলেন? মনোবিদরা কিন্তু বলেন হাঁটলে যে কোনও ধরনের মন খারাপ, অবসাদ কেটে যায়। যখন বৃষ্টি পড়ছে না বাইরে গিয়ে বেশ কিছুক্ষণ হেঁটে আসুন। সঙ্গী না পেলে একাই হাঁটুন। আলস্য কেটে যাবে। শরীর ঝরঝরে হলে মনও ভাল হয়ে যাবে।

নিজেকে উজ্জ্বল করে তুলুন

বাইরের মেঘলা ধূসর আকাশ আমাদের মনও ধূসর করে তোলে। তাই নিজেকে যতটা সম্ভব উজ্জ্বল রঙে সাজিয়ে তুলুন। কালো, ছাই রঙের পোশাক এড়িয়ে চলুন। গোলাপি, নীল, হলুদ, সবুজ, উজ্জ্বল কমলা রঙের পোশাক বেছে নিন। রং নিমেষে মন ভাল করে দেবে।

সক্রিয় থাকুন

মনোবিদরা বলেন, বর্ষায় আমরা সকলেই একটু অলস হয়ে পড়ি। এই আলস্যই জেঁকে বসে মনে। মুড অফ করে দেয়। তাই প্রতি দিন হালকা শরীরচর্চা করে নিজেকে সক্রিয় রাখা এই সময় খুব জরুরি। বাড়িতেই অল্প সময় নাচ বা হালকা কোনও ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করলে এই আলস্য কাটিয়ে উঠতে পারবেন।

আরও পড়ুন: বর্ষায় জামা-কাপড়ের সোঁদা গন্ধ কাটাতে এগুলো খেয়াল রাখুন

নিজেকে প্রশ্রয় দিন

যদি নিজেকে উদ্বুদ্ধ করতে না পারেন তা হলে নিজেকে আরাম দিন, যত্ন নিন। পছন্দের খাবার খান। স্পা ট্রিটমেন্ট করিয়ে নিন। অনেক স্পা-তেই এখন বিভিন্ন সিজনাল ট্রিটমেন্ট করানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন