Lifestyle News

খাওয়ার আগে ফল, সব্জি পেস্টিসাইড মুক্ত করে নিন এ ভাবে

সাধারণ ভাবে আমরা কলের জলে ধুয়েই বাজার থেকে কেনা শাক-সব্জি খেয়ে থাকি। অনেক সময়ই এতে খাবার সম্পূর্ণ পেস্টিসাইডমুক্ত হয় না। জেনে নিন ফলমূল পেস্টিসাইড করার কিছু উপায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৭ ১৩:৩৩
Share:

এক টেবল চামচ লেবুর রস ও দুই টেবল চামচ বেকিং সোডা ভাল করে মিশিয়ে নিন।

বাজার থেকে কেনা ফল-সব্জি খাওয়ার আগে বা রান্না করার আগে ভাল করে ধুয়ে খাওয়া উচিত। চিকিত্সকেরা এই কথা সব সময়ই বলে থাকেন। ছোট থেকে আমরাদেরও বাড়িতে বাজারের খাবার ধুয়েই খেতে শেখানো হয়। এর প্রধান কারণ ফলনের সময় ব্যবহৃত বিভিন্ন রাসায়নিক ও পেস্টিসাইড। যা সব্জি এবং ফলের খোসায় শোষিত হয়ে থাকে। সাধারণ ভাবে আমরা কলের জলে ধুয়েই বাজার থেকে কেনা শাক-সব্জি খেয়ে থাকি। অনেক সময়ই এতে খাবার সম্পূর্ণ পেস্টিসাইডমুক্ত হয় না। জেনে নিন ফলমূল পেস্টিসাইড করার কিছু উপায়।

Advertisement

গরম জল

রান্না করার আগে হালকা গরম জলে ভাল করে ধুয়ে নিলে টক্সিন দূর হবে। খুব গরম বা খুব ঠান্ডা জলে ধুলে ভাল করে পেস্টিসাইড পরিষ্কার হবে না। হালকা গরম জল ওয়াক্স, পালিশ বা অন্যান্য ক্ষতিকারক রাসায়নিক দূর করতে সাহায্য করবে।

Advertisement

নুন-জল

বড় বাটিতে জল নিয়ে আধ চামচ নুন দিন। এই জলে ফল-সব্জি ধুয়ে নিয়ে তারপর কলের জল ধুয়ে নিন।

পাতলা ভিনিগার সলিউশন

বেশির ভাগ পেস্টিসাইডই খোসায় শোষিত হয়। পেস্টিসাইডমুক্ত করার জন্য জল দিয়ে ধোওয়ার পর বড় বাটিতে পাতলা ভিনিগারে নিয়ে কিছুক্ষণ তার মধ্যে ফল-সব্জি ডুবিয়ে রাখুন। তুলে নিয়ে কলের জলে ধুয়ে তারপর খান।

খোসা

পেঁয়াজ, আলু, আপেল, কমলালেবু, আদা, আম, গাজর, মুলো, বিট জাতীয় ফল-সব্জির ক্ষেত্রে খোসা ছাড়ানো খুবই সহজ। এই ধরনের খাবার ভাল করে ধুয়ে নেওয়া পর খোসা ছাড়িয়ে আবার জলে ধুয়ে নিন।

হোমমেড ক্লিনিং স্প্রে

এক টেবল চামচ লেবুর রস ও দুই টেবল চামচ বেকিং সোডা ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণ এক কাপ জলে মিশিয়ে পাতলা করে নিন। বোতলে ভরে ঠান্ডা কোনও জায়গায় রেখে দিন। ফল, সব্জির গায়ে স্প্রে করে নিন।

আরও পড়ুন: যোগাভ্যাস শুরু করতে হলে এই স্বাভাবিক বিষয়গুলো মাথায় রাখুন

কাপড়

জল দিয়ে ধোওয়ার পর গরম জলে পরিষ্কার কাপড় ভিজিয়ে ফল, সব্জির গা ভাল করে মুছে নিন। এতে যদি ধোওয়ার পরও কিছু লেগে থাকে তা উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন