IPL 2024

ধোনির জন্যই এত উন্নতি করেছেন কোহলি, বিরাট-প্রশংসায় মাহিকে কুর্নিশ গাওস্করের

বিরাট কোহলির ধারাবাহিক পারফরম্যান্স তাঁকে বাকিদের চেয়ে আলাদা করে দিয়েছে। সব প্রতিভার ক্ষেত্রেই এমন একজন থাকেন যিনি তাঁকে লালনপালন করেন। কোহলির ক্ষেত্রে সেই কাজই করেছেন মহেন্দ্র সিংহ ধোনি, দাবি সুনীল গাওস্করের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১৭:১১
Share:

(বাঁ দিকে) মহেন্দ্র সিংহ ধোনি এবং বিরাট কোহলি। — ফাইল চিত্র।

ক্রিকেটের সব ফরম্যাটে বিরাট কোহলির ধারাবাহিক পারফরম্যান্স তাঁকে বাকিদের চেয়ে আলাদা করে দিয়েছে। বিভিন্ন পরিস্থিতি সামলে তাঁর রান করার খিদেও বাকিদের চেয়ে আলাদা। তবে সব প্রতিভার ক্ষেত্রেই এমন একজন থাকেন যিনি তাঁকে লালনপালন করেন। কোহলির ক্ষেত্রে সেই কাজই করেছেন মহেন্দ্র সিংহ ধোনি, দাবি করেছেন সুনীল গাওস্কর।

Advertisement

আইপিএলের সম্প্রচারকারী চ্যানেলে গাওস্কর বলেছেন, “বিরাট কোহলি ওর কেরিয়ার শুরু করার সময় অনেক উত্থান-পতনের মধ্যে দিয়ে গিয়েছে। কিন্তু ধোনি এসে ওর মধ্যে একটা আলাদা ছন্দ ঢুকিয়ে দিয়েছিল। আজ আমরা যে কোহলিকে দেখতে পাচ্ছি সেটা ওই জন্যই।”

আইপিএলে ধোনি-কোহলি মুখোমুখি হওয়ার আগে বিরাটের প্রশংসা করলেও কিছু দিন স্ট্রাইক রেট নিয়ে খোঁচা দিয়েছিলেন গাওস্কর। আইপিএলে কোহলির ৫৩তম অর্ধশতরানের ইনিংস দেখে গাওস্কর বলেছিলেন, ‘‘দেখে মনে হচ্ছে না কোহলি ফর্মে রয়েছে। সঠিক মনে নেই, তবে ৩১-৩২ রান করার পর আর একটাও চার মারতে দেখলাম না। ওপেন করতে নেমে ১৫তম ওভারে আউট হয়েছে। অথচ কোহলির স্ট্রাইক রেট ১১৮ মতো! দল ওর থেকে মোটেও এমন ইনিংস আশা করে না।’’

Advertisement

তার পাল্টা দিয়েছিলেন কোহলিও। গুজরাত ম্যাচে জিতে কোহলি বলেছিলেন, “আমার সম্পর্কে অনেকে অনেক কথাই বলে। কেউ বলে আমি দ্রুত রান করতে পারি না। কেউ বলে স্পিনের বিরুদ্ধে খেলতে পারি না। ১৫ বছর ধরে ক্রিকেট খেলছি। আমি এখন এই সব কথায় আর কান দিই না। নিজের কাজটা করে যাই। নিজেদের সম্মান আছে। সেটা বজায় রেখে খেলতে চাই। সমর্থকদের জন্য খেলতে চাই।” সমালোচকদের এই কথা বলার সময় বিরাটকে বক্সের দিকে ইঙ্গিত করতেও দেখা গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন