Nail Art

হাতে কৃত্রিম নখ লাগানো, স্কুলের সমাবর্তন অনুষ্ঠানে ঢুকতেই দেওয়া হল না ছাত্রীদের

হাতের নখ নিয়ে বিবাদ, সমাবর্তন অনুষ্ঠান থেকে বাদ পড়লেন ছাত্রীরা। ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার সিডনি শহরে।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১০:৪৬
Share:

স্কুলের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে যাওয়া বেশ কয়েক জন ছাত্রীর হাতে কৃত্রিম নখ লাগানো থাকায় ঢুকতে দেওয়া হয়নি। ছবি: প্রতীকী

আঙুলে কৃত্রিম নখ লাগানোর কারণ দেখিয়ে ৭০ জন পড়ুয়াকে দশম শ্রেণির সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে দিল না একটি স্কুল। ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার সিডনি শহরে। সোমবার ম্যাকেলার গার্লস নামের একটি স্কুলের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে যাওয়া বেশ কয়েক জন ছাত্রীর হাতে কৃত্রিম নখ লাগানো থাকার কারণ দেখিয়ে ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ। ছাত্রীদের আরও অভিযোগ, অনুষ্ঠান চলাকালীন তাদের অন্য একটি ঘরে বসিয়ে রাখা হয়। এমনকি, সমাবর্তন অনুষ্ঠানে স্কুল থেকে পাশ করা ছাত্রীদের যে নামের তালিকা ঘোষণা করা হয়, তাতেও তাদের নাম ছিল না।

Advertisement

ছাত্রীদের অবিভাবকদের একাংশের বক্তব্য, সমাবর্তনে যোগ দিতে না দিয়ে মোটেই ঠিক কাজ করেননি স্কুল কর্তৃপক্ষ। অন্তত ঘোষিত নামের তালিকায় বাইরে বসে থাকা ছাত্রীদের নাম উল্লেখ করা উচিত ছিল। উত্তর সিডনির স্কুলপড়ুয়া ও অভিভাবকদের একটি সংগঠনের প্রেসিডেন্ট ডেভিড হোপ জানান, গোটা বিষয়টি একেবারেই যুক্তিসঙ্গত নয়। এ বিষয়ে দরকার হলে শিক্ষামন্ত্রীর সঙ্গেও কথা বলবেন বলেও জানান তিনি।

ফেসবুকে এমন ভাবেই নিজেদের নখের ছবি দেয় কিছু ছাত্রী। ছবি: সংগৃহীত

তবে ছাত্রী ও অভিভাবকদের তরফ থেকে ওঠা অভিযোগে কান দিতে নারাজ স্কুল কর্তৃপক্ষ। তাঁদের সাফ কথা, স্কুলের নির্দিষ্ট নিয়মকানুন আছে। যে কোনও ছাত্রীকেই তা মেনে চলতে হবে। বিশেষত, পোশাক ও সাজ নিয়ে পরিষ্কার নিয়ম আছে স্কুলের। সমাবর্তন অনুষ্ঠানের আগে ছাত্রী ও তাদের অভিভাবকদের যে নির্দেশিকা পাঠানো হয়, তাতেও পরিষ্কার করে লেখা ছিল হাতে কৃত্রিম নখ লাগানো থাকলে কোনও ছাত্রীকে সমাবর্তন অনুষ্ঠানে ঢুকতে দেওয়া হবে না। তা সত্ত্বেও ওই ছাত্রীরা নিয়ম মানেনি। সে কারণেই তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে স্কুলের দাবি, ৭০ জন নয়, বাদ গিয়েছে ৫৭ জন ছাত্রী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন