Cardiac Arrest

৬ দিনে ৫ বার হার্ট অ্যাটাক! চিকিৎসা বিজ্ঞানকে তুড়ি মেরে সুস্থ বছর ৮১-র বৃদ্ধা

এক-দু’বার নয়, ছ’দিনে পর পর পাঁচ বার হৃদ্‌যন্ত্র স্তব্ধ হয়ে যায়। কিন্তু তা সত্ত্বেও চিকিৎসায় সাড়া দিয়ে আবার সুস্থ হয়ে ওঠেন ওই বৃদ্ধা।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৭:২৫
Share:

পাঁচ বার হার্ট অ্যাটাকের পরও ৮১ বছরের বৃদ্ধা সুস্থ হলেন কী করে? ছবি- প্রতীকী

চিকিৎসা বিজ্ঞানে এমনটা সচরাচর ঘটে না। এক নয়, দুই নয়, পর পর পাঁচ বার হার্ট অ্যাটাক হওয়ার পরও রীতিমতো চলেফিরে বেড়াচ্ছেন বছর ৮১-র বৃদ্ধা।

Advertisement

চিকিৎসকরা জানিয়েছেন, দিন কয়েক আগে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই বৃদ্ধা। হাসপাতালে থাকাকালীন হঠাৎই হার্ট অ্যাটাক হয় তাঁর। এক-দু’বার নয়, ছ’দিনে পর পর পাঁচ বার হৃদ্‌যন্ত্র স্তব্ধ হয়ে যায়। কিন্তু তা সত্ত্বেও চিকিৎসায় সাড়া দিয়ে আবার সুস্থ হয়ে ওঠেন তিনি।

দিল্লির বাসিন্দা ওই বৃদ্ধা শ্বাসকষ্টের সঙ্গে অনিয়মিত হৃদ্‌স্পন্দনের সমস্যাও ছিল। চিকিৎসকের পরামর্শে প্রথমে অ্যাঞ্জিয়োপ্লাস্টি করে ওই বৃদ্ধার শরীরে অস্থায়ী ভাবে পেসমেকার বসানো হয়। তার পর থেকেই বিভিন্ন সময়ে বার বার হৃদ্‌স্পন্দন বন্ধ হয়ে যায় তাঁর। চিকিৎসকরা এই সমস্যার উৎস খুঁজে পেতে ওই রোগীর শরীরে বিশেষ একটি যন্ত্র প্রতিস্থাপন করেন। যার সাহায্যে শরীরে বসানো পেসমেকার কেমন ভাবে কাজ করছে বা আদৌ কোনও সমস্যা হচ্ছে কি না, তা ২৪ ঘণ্টা নজর রাখে। সেই বুঝে তাঁর হৃদ্‌যন্ত্রের উপর দেওয়া হয় ‘ইলেকট্রিক শক’। যার জেরে প্রাণ ফিরে পান ওই বৃদ্ধা।

Advertisement

চিকিৎসকরা জানিয়েছেন, এমন ঘটনা সত্যিই অবিশ্বাস্য। এই বয়সে দাঁড়িয়ে পর পর এতগুলি হার্ট অ্যাটাকের জের কাটিয়ে আবার সুস্থ হয়ে ওঠা মোটেও সহজ নয়। বিশেষ করে এমন সব ক্ষেত্রে যখন কোনও ওষুধই কাজ করছে না, তখন এই বিপদ কাটিয়ে ওঠা প্রায় অসম্ভব। কিন্তু চিকিৎসকদের অভিজ্ঞতাকে ভুল প্রমাণ করে এখন তিনি একেবারেই সুস্থ।

চিকিৎসকরা জানিয়েছেন, ঋতুবন্ধের পর মহিলাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায় অনেকটাই। হঠাৎ ঘাম হওয়া, ঘাড়, চোয়াল এবং গলা শক্ত হয়ে যাওয়া, হাত তুলতে অসুবিধা হওয়া, শ্বাসকষ্টের মতো লক্ষণ দেখলেই সতর্ক হওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন