Turtle

Science Facts: স্ত্রীলিঙ্গের হয়ে জন্মাচ্ছে ৯৯ শতাংশ সামুদ্রিক কচ্ছপ, কেন এমন হচ্ছে

শেষ কয়েক বছরে ফ্লরিডার সৈকতে ডিম ফুটে যত শিশু কচ্ছপ বেরোচ্ছে, তাঁর প্রায় ৯৯ শতাংশই স্ত্রীলিঙ্গের, জানাচ্ছেন বিজ্ঞানীরা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২২ ১৮:০৯
Share:

বিলুপ্ত হয়ে যাবে সামুদ্রিক কচ্ছপ? ছবি- সংগৃহীত

আমেরিকার ফ্লরিডার সমুদ্রসৈকতে প্রতি বছর ডিম পাড়তে আসে বহু সামুদ্রিক কচ্ছপ। শেষ কয়েক বছরে সেই ডিম ফুটে যত শিশু কচ্ছপ বেরোচ্ছে, তাঁর প্রায় ৯৯ শতাংশই স্ত্রীলিঙ্গের, জানাচ্ছেন বিজ্ঞানীরা। কিন্তু কেন এমন হচ্ছে?

Advertisement

আমেরিকার ন্যাশনাল ওশান সার্ভিসের বিশেষজ্ঞরা বলছেন, উষ্ণতার উপর নির্ভর করে সামুদ্রিক কচ্ছপের লিঙ্গ। ডিম যদি ২৭ ডিগ্রি সেলসিয়াসের কম উষ্ণতায় থাকে তবে পুরুষ কচ্ছপের জন্ম হয়। আর ৩১ ডিগ্রি সেলসিয়াসের বেশি উষ্ণতায় থাকলে জন্ম হয় স্ত্রী কচ্ছপের। কাজেই পরিবেশের উষ্ণতা বেড়ে গেলে স্ত্রী কচ্ছপের জন্মানোর সম্ভবনা বেড়ে যায়।

বিশ্ব উষ্ণায়নের ফলে ঠিক এই ঘটনাই ঘটছে। কচ্ছপগুলি ডিম পাড়তে যে সৈকতে অধিক উষ্ণতায় সেই সব সৈকতের বালির উষ্ণতা এতটাই বেড়ে যাচ্ছে যে অধিকাংশ ডিম ফুটেই বেরোচ্ছে স্ত্রী কচ্ছপ। শুধু ফ্লোরিডা নয়। পৃথিবীর অন্যান্য স্থানেও দেখা যাচ্ছে একই ঘটনা। ২০১৮ সালের একটি গবেষণাতে দেখা গিয়েছিল, অস্ট্রেলিয়ার ক্ষেত্রেও উষ্ণ অঞ্চলে ডিম ফুটে বার হওয়া কচ্ছপের মধ্যে ৯০ শতাংশই ছিল স্ত্রী কচ্ছপ। এ ভাবে চলতে থাকলে তৈরি হতে পারে প্রবল লিঙ্গবৈষম্য, ভবিষ্যতে সমস্যা হতে পারে প্রজননের ক্ষেত্রেও। তৈরি হতে পারে বিলুপ্তির আশঙ্কা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন