Space Restaurant

উল্কা, ধূমকেতুর পাশে বসে খাবার খেতে পারবেন! মহাকাশে তৈরি হতে চলেছে ভূরিভোজের নতুন ঠিকানা

এ বার ভূরিভোজ করতে যেতে পারেন মহাকাশে! বায়ুমণ্ডলের একটি স্তর স্ট্র্যাটোস্ফিয়ারে তৈরি হতে চলেছে ভূরিভোজের নতুন ঠিকানা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১৪:৫৯
Share:

মহাকাশে রেস্তরাঁ? ছবি: সংগৃহীত।

ঘন অন্ধকার ঘিরে রেখেছে আপনাকে। চারপাশ জুড়ে মাঝেমাঝে ছুটে যাওয়া উল্কার ঝলক। একটু ঠাহর করলে নজরে আসে অনন্ত নক্ষত্রবীথি। আপনি আয়েশ করে বসে আছেন চেয়ারে। হাতে ছুরি-চামচ। সামনের টেবিলে রাখা ধোঁয়া ওঠা খাবার। মাঝেমাঝে মুখে পুরছেন পছন্দের খাবার। এমন দৃশ্য স্বপ্নে, বইয়ের পাতায় কিংবা সিনেমার পর্দায় দেখা যায়। কিন্তু এ বার তা বাস্তবেও ঘটতে চলেছে। কল্পবিজ্ঞানের গল্পের মতো মনে হলেও আসলে তা সত্যি। এ বার ভূরিভোজ করতে যেতে পারেন মহাকাশে! বায়ুমণ্ডলের একটি স্তর স্ট্র্যাটোস্ফিয়ারে তৈরি হতে চলেছে ভূরিভোজের নতুন ঠিকানা। এই অভিজ্ঞতা পেতে চাইলে পকেটে থাকতে হবে ৪১ লক্ষ ৪৪ হাজার টাকা।

Advertisement

‘স্পেস ভিআইপি’ নামের একটি মহাকাশ ভ্রমণ সংস্থার উদ্যোগে মূলত এমন একটি বিস্ময়কর ঘটনা ঘটতে চলেছে। মহাকাশে এই রেস্তরাঁর দরজা খুলবে আগামী বছর। ইতিমধ্যেই রেস্তরাঁর রন্ধনশিল্পী নির্বাচনের কাজ হয়ে গিয়েছে। ‘মিশেলিন স্টার’ প্রাপ্ত বেশ কয়েক জন তারকা রন্ধনশিল্পী নাকি এই রেস্তরাঁর হেঁশেল সামলাবেন বলে জানা গিয়েছে। এই রেস্তরাঁয় মেনু নিয়ে আপাতত গবেষণা চলছে। রেস্তরাঁর আকারটি হবে অনেকটা মহাকাশযানের মতো। ওয়াইফাই-এর ব্যবস্থা থাকছে। এখান থেকে চাইলে ভিডিয়ো কলও করা সম্ভব।

মহাকাশ ভ্রমণ সংস্থার তরফে এক কর্মী জানিয়েছেন, কোন ধরনের খাবার থাকবে, সেটা এখনও ঠিক করা হয়নি। কিন্তু গোটা বিষয়টির মতোই খাবারের প্রতিটি পদও সুস্বাদু হবে এবং তাতে নতুনত্ব থাকবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন