Sexual Partner

নারী না কি পুরুষ, সারা জীবনে কাদের শয্যাসঙ্গীর সংখ্যা বেশি? জানাচ্ছে সমীক্ষা

মানুষের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হওয়া সত্ত্বেও যৌনতা বা যৌনসঙ্গী নিয়ে কথা বলতে অনেকেই কুণ্ঠাবোধ করেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৪০
Share:

আপনার সঙ্গীর সংখ্যা কত? ছবি- সংগৃহীত

আমেরিকার সিডিসির করা একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ২৫ থেকে ৪৯ বছর বয়সের মধ্যে পুরুষদের যৌনসঙ্গীর সংখ্যা গড়ে ৬। মহিলাদের ক্ষেত্রে সেই সংখ্যাটাই আবার ৪। সমীক্ষায় অংশগ্রহণকারীদের নাম গোপন রেখে, ওই বয়সি মহিলা এবং পুরুষ সকলের কাছেই জানতে চাওয়া হয়, এই পর্যন্ত তাঁদের জীবনে যৌনসঙ্গীর সংখ্যা কত? মানুষের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হওয়া সত্ত্বেও যৌনতা বা যৌনসঙ্গী নিয়ে কথা বলতে অনেকেই কুণ্ঠাবোধ করেন। তাই তাঁদের দেওয়া তথ্যের ভিত্তিতেই এই সিদ্ধান্তে আসতে হয় গবেষকদের।

Advertisement

সমীক্ষাতে অংশগ্রহণকারী মহিলাদের মধ্যে একের বেশি যৌনসঙ্গী নেই, এমন মেয়েদের হার ১৭.৭ শতাংশ। কিন্তু একটি মাত্র যৌনসঙ্গীতে খুশি এমন পুরুষদের ক্ষেত্রে সেই হার ১১.২ শতাংশ। অন্য দিকে, বাকি ২৮.৩ শতাংশ পুরুষই জানান তাঁদের জীবনে যৌনসঙ্গীর সংখ্যা ১৫-র অধিক। এ ক্ষেত্রে আবার মহিলারা অনেকটাই পিছিয়ে। একাধিক যৌনসঙ্গী রয়েছে এমন মহিলাদের হার মাত্র ১২.৯ শতাংশ।

সমাজমাধ্যমে পাওয়া এই সমীক্ষার ফলাফল দেখে মোটেই খুশি নয় পুরুষদের একাংশ। তাঁদের কারও মতে, “এই হার দেখে আমি অবাক! এই সমীক্ষা ভিত্তিহীন।” আবার কারও মতে, “মেয়েরা পিছিয়ে রয়েছে এমন কথা তারা নিজে মুখে বললেও তা বিশ্বাস করা কঠিন।” তৃতীয় জনের বক্তব্য, “যাঁদের যৌনসঙ্গীর সংখ্যা একটিই, এই সমীক্ষা কি তাঁদের ছোট করার জন্য?”

Advertisement

তবে এই প্রথম নয়, ২০১৭ সালের একটি সমীক্ষা থেকে উঠে এসেছিল আরও নানা তথ্য। যেমন, পূর্ণবয়স্ক স্বাভাবিক জীবন যপনে অভ্যস্ত মহিলা বা পুরুষরা বছরে ৫৪ বার যৌনতায় লিপ্ত হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন