Artificial Intelligenc

টাইপ ২ ডায়াবিটিসে ভুগছেন না তো? গলার স্বর শুনে বলে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা

কৃত্রিম বুদ্ধিমত্তা ক্রমশ জাঁকিয়ে বসছে গোটা পৃথিবীর বিভিন্ন পেশাদার ক্ষেত্রগুলিতে। এ বার শরীরে রোগ নির্ণয়ও করবে এই প্রযুক্তি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ১৮:৪০
Share:

কৃত্রিম বুদ্ধিমত্তা শনাক্ত করবে ডায়াবিটিস। ছবি: সংগৃহীত।

কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে অনেক কাজই ইদানীং সহজ হয়ে গিয়েছে। সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, কৃত্রিম বুদ্ধিমত্তা টাইপ ২ ডায়াবিটিস শনাক্ত করতে পারে। গলার স্বর শুনেই কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে বলে দেওয়া সম্ভব যে, শরীরে ডায়াবিটিস বাসা বেঁধেছে কি না। মায়ো ক্লিনিক-এর ‘ডিজিট্যাল হেল্‌থ’ পত্রিকায় প্রকাশিত হয়েছে এই সমীক্ষা। মহিলাদের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ডায়াবিটিস শনাক্তকরণের সাফল্যের হার ৮৬ শতাংশ। পুরুষের ক্ষেত্রে ৮৬ শতাংশ।ডায়াবিটিস আক্রান্ত এবং আক্রান্ত নন, এমন মোট ২৬৭ জনের মধ্যে মূলত সমীক্ষা চালানো হয়েছিল।

Advertisement

দু সপ্তাহ ধরে দিনে ছ’বার প্রত্যেকের গলার স্বর রেকর্ড করা হয়। রোবট চিকিৎসক ১০ সেকেন্ড গলার স্বরের রেকর্ড শুনেই ডায়াবিটিকদের চিহ্নিত করছে।রক্তে শর্করার মাত্রা বাড়লে সব সময় বাইরে থেকে তা বোঝা যায় না। অনেক সময় উল্লেখযোগ্য কোনও উপসর্গও প্রকাশ পায় না। যখন এই রোগ ধরা পড়ে, তত ক্ষণে হয়ত রক্তে শর্করার মাত্রা বিপদসীমার মাত্রা পেরিয়েছে।

তবে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে এত সহজে ডায়াবিটিস নির্ণয়ের বিষয়টি প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে চর্চা।এই সমীক্ষার আয়োজক কমিটিতে থাকা গবেষক ইয়ান ফোসাট জানাচ্ছেন, স্বর শুনে ডায়াবিটিস চিহ্নিত করার এই প্রযুক্তি নবজাগরণের মতো। তবে এই ভয়েস প্রযুক্তির মাধ্যমে অন্যান্য রোগও শনাক্ত করা যায় কি না, তা নিয়ে গবেষণা চালানো হচ্ছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন