Alia Bhatt

১০৮ বার সূর্যপ্রণাম করেন আলিয়া! আগের চেহারায় ফিরতে এই আসন কি করতে পারেন সব নতুন মা?

আগের চেহারা ফিরে পেতে শরীরচর্চায় কোনও ত্রুটি রাখছেন না অভিনেত্রী আলিয়া। তাঁর ফিটনেস রুটিনে রয়েছে কোন আসন?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ২০:৩৮
Share:

পুরনো চেহারায় ফিরে যেতে, আলিয়া নতুন করে সাজিয়ে ফেলেছেন তাঁর ‘ফিটনেস রুটিন’। ছবি- ইন্সটাগ্রাম।

মা হওয়ার পর প্রতিটি মেয়ের জীবনেই পরিবর্তন আসে। শারীরিক গঠনে যেমন পরিবর্তন আসে, তেমন পাল্টে যায় মানসিক চিন্তাধারাও। জীবনে আসা এই পরিবর্তনের সঙ্গে যুঝতে চিকিৎসক এবং মনোবিদরা পরামর্শ দেন স্বাভাবিক জীবনে ফেরার। তবে সকলের ক্ষেত্রে সময়ের ব্যবধান এক রকম হয় না। সন্তান জন্মের কত দিন পর, কে কত তাড়াতাড়ি শরীরচর্চা করতে পারবেন, তা নির্ভর করে তাঁর শারীরিক পরিস্থিতির উপর।

Advertisement

সম্প্রতি সামনে এসেছে নতুন মা আলিয়ার শরীরচর্চা করার প্রথম ছবি। কয়েক মাস আগেই ফুটফুটে এক কন্যাসন্তানের জন্ম দিয়েছেন তিনি। তার পর থেকেই আবার পুরনো চেহারায় ফিরে যেতে নতুন করে সাজিয়ে ফেলেছেন তাঁর ‘ফিটনেস রুটিন’। আলিয়ার ব্যক্তিগত প্রশিক্ষক অনুষ্কা পড়ওয়ানি মাঝেমধ্যেই তাঁর অনুরাগীদের সঙ্গে ভাগ করে নেন তাঁর শরীরচর্চা করার ছবি। সেখানে দেখা গিয়েছে, অভিনেত্রী তাঁর শরীরচর্চা শুরুর প্রথম দিনেই করে ফেলেছেন ১০৮টি সূর্যপ্রণাম।

এই ব্যায়াম করার পর, আলিয়া কেমন অনুভব করছেন তা জানতে চাওয়া হলে, তাঁর বক্তব্য, “আগের চেয়ে অনেক বেশি শক্তিশালী লাগছে।”

Advertisement

সন্তান জন্মের কত দিন পর আবার শরীরচর্চা করবেন? ছবি- ইন্সটাগ্রাম।

কিন্তু আলিয়া পেরেছেন বলেই কি সকল নতুন মা এই আসন করতে পারবেন?

১২টি ভঙ্গি মিলিয়ে একটি গোটা চক্র করলে তবেই সূর্যপ্রণাম সম্পূর্ণ হয়। কিন্তু সকলের শারীরিক অবস্থা এক রকম হয় না। যদি মা হওয়ার আগে থেকে এই ধরনের শরীরচর্চা করার অভ্যাস থাকে, সে ক্ষেত্রে কয়েক দিনের বিরতির পর আবার এই অভ্যাসে ফিরে আসতে সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু নতুনদের আরও ক’টা দিন এই ধরনের ব্যায়াম করা থেকে বিরত থাকা উচিত। সে ক্ষেত্রে সুবিধা অনুযায়ী সূর্যপ্রণামেও ‘শর্টকাট’ করা যায়। কিন্তু অবশ্যই তা করতে হবে প্রশিক্ষকের তত্ত্বাবধানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন