Billionaire

২৩ হাজার ৫৮২ কোটির সম্পত্তি বিলিয়ে দিলেন শিল্পপতি, বললেন জলবায়ু বদল আটকানোই লক্ষ্য

আমেরিকার একটি পোশাকপ্রস্তুতকারী সংস্থা প্যাটাগোনিয়ার মালিক ইয়োভন চৌইনার্দ ঘোষণা করেছেন, নিজের ২৩ হাজার ৫৮২ কোটি টাকা মূল্যের সংস্থাকে তিনি একটি ট্রাস্টের হাতে তুলে দিচ্ছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৭:০৯
Share:

ইয়োভন জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন আটকাতে আরও বেশি কাজ করতে চাইছিলেন তিনি। ছবি- সংগৃহীত

জলবায়ু পরিবর্তন ঠেকাতে চান, তাই নিজের হাজার হাজার কোটি টাকার সম্পত্তির পুরোটাই দান করে দেওয়ার সিদ্ধান্ত নিলেন এক আমেরিকান শিল্পপতি। আমেরিকার একটি পোশাকপ্রস্তুতকারী সংস্থা প্যাটাগোনিয়ার মালিক ইয়োভন চৌইনার্দ ঘোষণা করেছেন, নিজের সংস্থাকে তিনি একটি ট্রাস্টের হাতে তুলে দিচ্ছেন।

Advertisement

পোশাকপ্রস্তুতকারী সংস্থাটির মোট মূল্য ভারতীয় মুদ্রায় ২৩ হাজার ৫৮২ কোটি টাকার থেকেও বেশি। শেষ আর্থিক বছরেও ৭৮৮ কোটি টাকার মুনাফা করেছে সংস্থাটি। ৮৩ বছর বয়সি ইয়োভন, তাঁর স্ত্রী ও দুই সন্তান মিলে সিদ্ধান্ত নিয়েছেন এই সংস্থাটিকে তুলে দেবেন একটি ট্রাস্টের হাতে। রূপান্তরিত করবেন স্বেচ্ছাসেবী সংগঠনে। সংস্থার ওয়েবসাইটে এমনই জানিয়েছেন তাঁরা। নতুন এই স্বেচ্ছাসেবী সংগঠন সারা বিশ্বে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিভিন্ন সমস্যা সমাধানে সহায়তা করবে বলেও দাবি করেন তাঁরা।

ইয়োভন জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন আটকাতে আরও বেশি কাজ করতে চাইছিলেন তিনি। ভেবেছিলেন সংস্থা বিক্রি করেই পুরো টাকা দান করে দেবেন। কিন্তু পরে ভেবে দেখেন সংস্থা বিক্রি করলে তাঁদের কর্মচারীরা কাজ হারাতে পারেন। তাই সংস্থাটিকেই বদলে ফেলার সিদ্ধান্ত নিলেন তিনি। এ বার আর ব্যক্তিগত মালিকানায় রইল না সংস্থাটি। ট্রাস্টের সদস্যরাই চালাবেন সংস্থা। শিল্পপতির দাবি, পুঁজিবাদকে নতুন করে কল্পনা করার সময় এসে গিয়েছে, এই পদক্ষেপ তারই নিদর্শন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন