I Phone

Apple: আইফোন হারিয়ে ব্যক্তিগত ছবি ফাঁসের আশঙ্কায় মহিলা, তাঁকে সাহায্য করতে গিয়ে কাজ হারাতে বসলেন অ্যাপেলকর্মী

অ্যাপেলের তরফে জানানো হচ্ছে প্যারিস এই কাজের মাধ্যমে সংস্থার নীতি ভঙ্গ করেছেন। সেই জন্যেই শাস্তি হতে পারে তাঁর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ১১:৪০
Share:

সেই ভিডিয়ো ভাইরাল হতেই বিপদে পড়েছেন প্যারিস ক্যাম্পবেল নামের এক অ্যাপেলেরকর্মী। ছবি- সংগৃহীত

অ্যাপেল সংস্থার এক কর্মী টিকটক অ্যাপে নেটাগরিকদের সঙ্গে ভাগ করে নিচ্ছিলেন অ্যাপেল গ্যাজেটসে্র প্রাথমিক নিরাপত্তা সম্পর্কিত নানা তথ্যাদি। আর সেই ভিডিয়ো ভাইরাল হতেই বিপদে পড়েছেন প্যারিস ক্যাম্পবেল নামের এক অ্যাপেলের কর্মী। এই কাজের জন্য প্যারিসকে বরখাস্ত করা হতে পারে বলে জানিয়েছে সংস্থা।অ্যাপেলের তরফে জানানো হচ্ছে প্যারিস এই কাজের মাধ্যমে সংস্থার নীতি ভঙ্গ করেছেন। আর পাঁচটা সংস্থার মতো অ্যাপেলেও সোশ্যাল মিডিয়া সংক্রান্ত নানাবিধ নীতি আছে। এই নীতি অনুযায়ী, কর্মচারীরা গ্রাহক, সহকর্মী এবং সংস্থার অভ্যন্তরীণ কোনও তথ্যদি নিজেদের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতে পারবেন না। সংস্থার তরফে এক বিবৃতিতে কর্মীদের উদ্দেশে বলা হয়েছে, ‘আমরা চাই আপনারা নিজের মতো থাকুন, স্বচ্ছন্দ বোধ করুন। তবে পোস্ট, টুইট এবং অনলাইন যোগাযোগ মাধ্যমের ক্ষেত্রে আপনাদের সতর্ক থাকতে হবে’।

Advertisement

ঠিক কী ঘটেছিল?একজন টিকটক ব্যবহারকারী বলেছিলেন যে, তিনি কোয়েচেলাতে তার আইফোনটি হারিয়ে ফেলেছেন। যাঁরা সেটি খুঁজে পেয়েছিলেন, তাঁরা ক্রমাগত তাঁকে হুমকিমূলক বার্তা পাঠিয়ে যাচ্ছেন। তিনি নিজের আইফোনটি অ্যাপেলের আইডি থেকে সরিয়ে না ফেললে ডার্ক ওয়েবে তাঁর ব্যক্তিগত তথ্য বিক্রি করে দেবেন তাঁরা। আইডি মুছে দিলে অবশ্য তাঁরা নিশ্চিন্তে আইফোনটি ব্যবহার করতে পারবেন। প্যারিস ওই মহিলাকে সাহায্য করার জন্য এগিয়ে আসেন। নিজের পরিচয় দিয়ে তিনি ওই মহিলাকে দুষ্কৃতীদের সঙ্গে কোনও রকম সহযোগিতা করতে বারণ করেন। এই ভিডিয়ো ভাইরাল হতেই সমস্যায় পড়েন প্যারিস।তবে অ্যাপেল সংস্থার পক্ষ থেকে এখনও এই বিষয় তাদের শেষ সিদ্ধান্ত জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন