Apple Watch

হৃদ্‌স্পন্দন অনিয়মিত! জানিয়ে দিল অ্যাপলের হাতঘড়ি, স্ট্রোকের হাত থেকে বাঁচলেন যুবক

বেডফোর্ডশায়ারের বাসিন্দা অ্যাডাম ক্রফ্‌ট জানিয়েছেন, তাঁর হৃদ্‌যন্ত্রে যে সমস্যা হচ্ছে, তা অজানাই থেকে যেত। তবে অ্যাপলের ঘড়ির জন্য ঠিক সময়ে তা জানতে পেরেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ২১:৩৬
Share:

হৃদ্‌যন্ত্রের সমস্যার কথা জানিয়ে সতর্ক করে দিল অ্যাপল হাতঘড়ি। প্রতীকী ছবি।

হৃদ্‌স্পন্দন স্বাভাবিক গতিতে চলছে না। বরং তা অনিয়মিত হয়ে গিয়েছে। কোনও রকমের উপসর্গ ছাড়াই তা টের পেলেন ব্রিটেনের এক বাসিন্দা। সৌজন্যে, অ্যাপলের হাতঘড়ি! ৩৬ বছরের যুবককে সেটিই জানিয়ে দিল, চিকিৎসা না করালে তাঁর স্ট্রোক হতে পারে।

Advertisement

বিবিসি-র কাছে বেডফোর্ডশায়ারের ফ্লিটউইকের বাসিন্দা অ্যাডাম ক্রফ্‌ট জানিয়েছেন, তাঁর হৃদ্‌যন্ত্রে যে সমস্যা হচ্ছে, তা অজানাই থেকে যেত। তবে অ্যাপলের ঘড়ির জন্য ঠিক সময়ে তা জানতে পেরেছেন। সঙ্গে সঙ্গে বেডফোর্ড হাসপাতালে তাঁকে ভর্তি করানো হয়। পরীক্ষার পর সেখানকার চিকিৎসকেরা জানান, হৃদ্‌যন্ত্রের আর্ট্রিয়াল ফিবরিলেশন বা এফিব-এর শিকার অ্যাডাম। অর্থাৎ তাঁর হৃদ্‌স্পদন অনিয়মিত। হাসপাতালে তাঁর চিকিৎসাও হয়েছে।

অ্যাডামের দাবি, এক সন্ধ্যায় সোফা ছেড়ে ওঠার পর তাঁর মাথা ঘুরছিল। প্রচণ্ড ঘামতেও শুরু করেছিলেন। কিচেনে গিয়ে এক গ্লাস জল আনতেও শরীরে সমস্যা হচ্ছিল। এ ছাড়া কোনও ধরনের শারীরিক সমস্যা, ব্যথা বা উপসর্গ দেখা যায়নি তাঁর। পরের দিন তাঁর অ্যাপল হাতঘড়িটিই তাঁকে সতর্ক করে দেয়। সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল তাঁকে। অ্যাডামের চিকিৎসায় কার্ডিওভার্সন পদ্ধতি কাজে লাগানো হবে। তাঁর হৃদ্‌স্পন স্বাভাবিক করতে স্বল্প মাত্রায় শক্‌ও দেওয়া হবে বলে সংবাদমাধ্যম সূত্রে খবর। অ্যাডাম বলেন, ‘‘অ্যাপলের ঘড়িটির এই বৈশিষ্ট্য যে কাজে লাগবে, তা কোনও দিন ভাবিনি। এ বার থেকে সব সময় ঘড়িটি চালু রাখব।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন