Lifestyle Gallery

কম্পিউটার স্ক্রিন আপনার দৃষ্টিকে ঝাপসা করছে না তো?

দীর্ঘ ক্ষণ ধরে কম্পিউটারে কাজ করতে হয়? অফিস থেকে বাড়ি ফিরেও ল্যাপটপের সামনে থেকে নড়তেই চান না? বিশেষজ্ঞদের মতে, বহু দিন ধরে এমনটা চলতে থাকলে দৃষ্টিশক্তি ঝাপসা হতে পারে। একে কম্পিউটার ভিশন সিনড্রোম (সিভিএস) বলে। কী ভাবে সিভিএস-এর সমস্যা এড়াতে পারেন তা জেনে নিন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৮ ১৯:৫৩
Share:
০১ ০৬

দীর্ঘ ক্ষণ ধরে কম্পিউটারে কাজ করতে হয়? অফিস থেকে বাড়ি ফিরেও ল্যাপটপের সামনে থেকে নড়তেই চান না? ব্যাঙ্ক অব আমেরিকার একটি সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী, বিশ্ব জুড়েই বহু মানুষ দিন-রাতের বেশির ভাগ সময়ই ডিজিটাল স্ক্রিন-এর দিকে তাকিয়ে কাটান। বিশেষজ্ঞদের মতে, বহু দিন ধরে এমনটা চলতে থাকলে দৃষ্টিশক্তি ঝাপসা হতে পারে। একে কম্পিউটার ভিশন সিনড্রোম (সিভিএস) বলে। কী ভাবে সিভিএস-এর সমস্যা এড়াতে পারেন তা জেনে নিন।

০২ ০৬

মাঝে-মধ্যেই ঝাপসা দেখলে বা নিয়মিত মাথাব্যথা হয়? তবে আর অবহেলা করবেন না। সঙ্গে সঙ্গে চোখ পরীক্ষা করান। অফিসে এবং বাড়িতে কত ঘণ্টা কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে কাটাতে হয়, চক্ষুরোগের চিকিৎসককে তা জানাতে ভুলবেন না।

Advertisement
০৩ ০৬

বাড়িতে বা অফিসের কম্পিউটারের হাইট অ্যাডজাস্ট করে নিন। মনিটরের উচ্চতা আই-লেভেলের থেকে নীচে হওয়াটাই বাঞ্ছনীয়। অথবা আপনার মুখের থেকে ২০-২৮ ইঞ্চি দূরে হওয়া উচিত। এতে আপনার চোখের উপর চাপ কম হবে।

০৪ ০৬

সিভিএস-এর হাত থেকে বাঁচতে ল্যাপটপ বা ডেস্কটপের ব্রাইটনেস, কনট্রাস্ট এবং ফন্ট সাইজ নিজের সুবিধে মতো অ্যাডজাস্ট করুন। প্রয়োজনে অ্যান্টি-গ্লেয়ার চশমা পরুন।

০৫ ০৬

যতটা সম্ভব ডিজিটাল স্ক্রিন থেকে দূরে থাকুন। ঘুমোনোর আগে বা অন্ধকারে মোবাইল বা ট্যাব ব্যবহার করা বন্ধ করুন।

০৬ ০৬

২০-২০-২০ নিয়মটা মেনে চলুন। সেটা কী? অফিসে বা বাড়িতে একটানা কম্পিউটার স্ক্রিনের দিকে না তাকিয়ে বরং প্রতি ২০ মিনিট অন্তর ২০ সেকেন্ডের বিরতি নিন এবং ২০ ফুট দূরে তাকানোর চেষ্টা করুন। এতে চোখের স্ট্রেন কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement