Alia Bhatt

স্বপ্নে দেখা রাজকন্যে! মেট গালার মঞ্চে শাড়ি আর ফুলের সাজে ভারতীয় সংস্কৃতির উদ্‌যাপন আলিয়ার

গত বছর মেট গালায় প্রথম বারের জন্য ডাক পেয়েছিলেন আলিয়া। সাদা পোশাকে পরির সাজে হাজির হয়েছিলেন তিনি। এ বার অন্য রূপে ধরা দিলেন অভিনেত্রী।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১২:৪০
Share:

পরির সাজে আলিয়া ভট্ট। ছবি: সংগৃহীত।

এ যেন রূপকথার পাতা থেকে উঠে আসা রাজকন্যা। স্বপ্নের মতো সাজ। ‘মেট গালা ২০২৪’-এর সাদা-সবুজ কার্পেটে বলিউড অভিনেত্রী আলিয়া ভট্টর সাজ যেন এমনই কিছু বিশেষণের জন্ম দিল। মে মাসের প্রথম সোমবার নিউ ইয়র্কের ‘মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট’-এ বসেছিল ‘মেট গালা’র আসর। উপস্থিত ছিল হলিউড এবং বলিউডের প্রথমসারির অভিনেতারা। এই অনুষ্ঠান আরও উজ্জ্বল হয়ে ওঠে তারকাদের ঝলমলে সাজে। গত বছর মেট গালায় প্রথম বারের জন্য ডাক পেয়েছিলেন আলিয়া। সাদা পোশাকে পরির সাজে হাজির হয়েছিলেন তিনি। এ বার অন্য রূপে ধরা দিলেন তিনি।

Advertisement

মেট গালার এ বারের থিম ছিল ‘দ্য গার্ডেন অফ টাইম’। সেটা মাথায় রেখেই নিজেদের সাজিয়েছিলেন তারকারা। প্রথম বার গাউন পরলেও, এ বার শাড়িতেই সাজলেন আলিয়া। পোশাকশিল্পী সব্যসাচী মুখোপাধ্যায়ের নকশা করা শাড়িতে আলিয়া যেন মায়াকুমারী! প্যাস্টেল সবুজ রঙের নেটের শাড়িটি পুরোটাই হাতে তৈরি। গোটা শাড়িজুড়ে সাদা আর গোলাপি ফুলের অপূর্ব কারুকার্য। পুরোটাই সিল্ক ফ্লস, পুঁতির টাসেল, গ্লাস বিডিং দিয়ে তৈরি। শাড়ির লম্বা আঁচল লুটিয়ে আছে গালিচা জুড়ে। আঁচলেও চোখ ধাঁধানো এমব্রয়ডারি। শাড়ির মতো আলিয়ার ব্লাউজটিও রাজকীয়। পিছনে বো-এর মতো নকশা করা বাস্টিয়ার ব্লাউজেও রয়েছে সূক্ষ্ম হাতের কাজ। মন দিয়ে দেখলে চোখে প়ড়বে ব্লাউজের সরু হাতায় পাথরের অপূর্ব কারুকাজ। আলিয়ার এই শাড়িটি তৈরি করতে সময় লেগেছিল প্রায় ১৯৫৬ ঘণ্টা। ১৬৩ জন শিল্পীর অক্লান্ত পরিশ্রমের ফল এই শাড়ি।

পোশাকের সঙ্গে আলিয়ার গয়না এবং মেক আপও ছিল সামঞ্জস্যপূর্ন। মেসি বান খোঁপায় ছোট ছোট ফুলের সাজ এবং সঙ্গে মাঙ টিকা, কানে ভারী পাথরের দুল— ছিমছাম গয়নাতেই আলিয়া মোহময়ী হয়ে উঠেছিলেন। জমকালো নয়। চোখে সোনালি আইশ্যাডো, গালে লাল ব্লাশ অন, ঠোঁটে ফুশিয়া গোলাপি রং, হালকা হাইলাইটার— রক্ত মাংসের মানুষ নয়, সোম-সন্ধ্যায় আলিয়া হয়ে উঠেছিলেন এক স্বপ্নে দেখা রাজকন্যে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন