Homemade Rose Water

মুখে মাখুন বা বিরিয়ানিতে ছড়ান, প্রয়োজনীয় গোলাপ জল বাড়িতে বানাবেন কী করে?

খাওয়া এবং মাখা, দুই ক্ষেত্রেই গোলাপ জলের ব্যবহার রয়েছে। বাজারচলতি গোলাপ জল মুখে মাখলেও খাওয়ার জন্য তা বাড়িতে বানিয়ে নেওয়া যায় কী ভাবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:০০
Share:

গোলাপ জল বানাতে পারেন বাড়িতেই। ছবি- সংগৃহীত

সারা দিন পর কাজ থেকে ফিরে এসে, ভাল করে মুখ ধুয়ে কিছু ক্ষণ পর মুখে ছিটিয়ে নেন গোলাপ জল। ক্লান্তি দূর করার পাশাপাশি ত্বকের আর্দ্রতা বজায় রাখা, মুখের উন্মুক্ত রন্ধ্রগুলিকে পুনরায় আগের জায়গায় ফিরিয়ে আনা, ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখার জন্য গোলাপ জল বেশ জনপ্রিয়। অনেকে আবার গেলাপ জল দিয়ে প্যাক গুলে মুখে মাখেন। আবার এই গোলাপ জল ব্যবহার করা হয় রান্নাতেও।

Advertisement

মুঘল খানা, মিষ্টি বা শরবত, একটু গোলাপ জলের গন্ধ ছাড়া যেন খাবারের সুবাস ঠিক খোলতাই হয় না। বিদেশে আবার কেক, কুকিজ়েও গোলাপ জল দেওয়ার চল রয়েছে। তবে গোলাপ জল ব্যবহারের ক্ষেত্রে একটু সতর্কতা অবলম্বন করতেই হয়। কারণ, প্রয়োজনের বেশি ব্যবহার করে ফেললেই খাবারে একটু তিতকুটে ভাব চলে আসে। তাই খাবারের পরিমাণ অনুযায়ী বুঝে ব্যবহার করতে হয় গোলাপ জল।

বাজারে বিভিন্ন সংস্থার গোলাপ জল পাওয়া যায়। তবে বেশির ভাগই রাসায়নিক নির্ভর। তাই খাওয়ার জন্য অনেকেই দোকান থেকে কেনা গোলাপ জল ব্যবহার করতে চান না। কিন্তু তার জন্য বাড়িতে গোলাপ জল বানাতে জানতে হবে তো? ভাবছেন গোলাপ জল বানাতেও বুঝি খুব ঝক্কি! কী ভাবে সহজে গোলাপ জল বানাবেন রইল তার পদ্ধতি।

Advertisement

বাড়িতে গোলাপ জল তৈরি করবেন কী করে?

প্রথমে একটি পাত্রে জল এবং বেশ কিছুটা গোলাপ ফুলের পাপড়ি নিয়ে হালকা আঁচে বসিয়ে রাখুন। জল ফুটতে শুরু করলে ধীরে ধীরে নাড়তে থাকুন। এর পর গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে রাখুন। মিনিট ২০ পর পরিষ্কার কাপড়ের সাহায্যে গোলাপের পাপড়ির জল ছেঁকে নিন এবং কাচের পাত্রে ভরে রাখুন। এই গোলাপ জলে যে হেতু কোনও রাসায়নিক মেশানো নেই তাই এক সপ্তাহের বেশি সংরক্ষণ করা মুশকিল। তবে খেয়াল রাখবেন গোলাপ জল তৈরিতে যে ফুলগুলি ব্যবহার করছেন, সেগুলি যেন রাসায়নিক সার বা কীটনাশক বর্জিত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন