Cooling Face Pack

কাজ থেকে ফিরে চোখে মুখে ক্লান্তির ছাপ? সমাধানে বাড়িতেই বানাতে পারেন ‘কুলিং ফেস মাস্ক’

রোদ লেগে মুখ জ্বালা করে। বাড়ির বাইরে থাকলে সেই সময়ে তৎক্ষণাৎ মুখে জল দেওয়া ছাড়া অন্য উপায় থাকে না। বাড়িতেই কি এমন কিছু বানিয়ে ফেলা যায়, যা এই সমস্যার সমাধান করতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৭:০৪
Share:

ছবি: প্রতীকী

এই গরমে শরীর ভাল রাখতে রোজই টক দই খান। অফিস থেকে ফিরে শারীরিক ক্লান্তি দূর করতে প্রায় দিনই পুদিনা পাতা দিয়ে লেবু-চিনির শরবতও খান। তাই ফ্রিজে এই দু’টি উপকরণ থাকেই। গরমে শরীর ডিহাইড্রেটেড হয়ে গেলে, পেটের গোলমাল হলে, এই সব উপাদান কাজে লাগে। তবে শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি এই দু’টি উপকরণ দিয়ে যদি ত্বকের ক্লান্তিও কাটিয়ে ফেলা যায়, মন্দ হয় না। বিশেষজ্ঞরা বলছেন, স্পর্শকাতর ত্বক গরমে আরও বেশি সংবেদী হয়ে ওঠে। রোদ লেগে জ্বালা করতে পারে।র‌‌্যাশ বা ব্র‌ণের সমস্যা হতে পারে। লাল হয়ে গিয়ে অস্বস্তি বাড়িয়ে তুলতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে বাড়িতে থাকা দই এবং পুদিনাই যথেষ্ট। এই দু’টি উপাদানের মিশ্রণে ত্বকে জ্বালাভাব যেমন দূর হবে, তেমন ক্লান্তিও কাটবে। জানেন, কী ভাবে বানাবেন এই মিশ্রণ?

Advertisement

পুদিনা পাতা এবং দইয়ের মাস্ক বানাবেন কী ভাবে?

Advertisement

১) পুদিনা পাতা ১ কাপ এবং ১ টেবিল চামচ টক দই একসঙ্গে ব্লেন্ড করে নিন। ফ্রিজে রাখা ঠান্ডা দই হলে আরও ভাল হয়।

২) এ বার ১০ থেকে ১৫ মিনিট এই মিশ্রণ মুখে মেখে রেখে দিন।

৩) পুরো শুকোনোর প্রয়োজন নেই। খুব ভাল হয় যদি ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন