Chia seeds

Skin Care Tips: ওজন ঝরাতে ডায়েটে চিয়া বীজ রাখছেন? রূপচর্চায় কী ভাবে কাজে লাগাবেন এই বীজ

ত্বকের প্রাকৃতিক ঔজ্জ্বল্য ফেরাতে এবং কালো দাগ দূর করতে খুব সাহায্য করে চিয়া বীজ। ব্রণর সমস্যা থাকলেও এই বীজে হতে পারে মুশকিল আসান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ১৫:২০
Share:

চিয়া বীজ দিয়ে বানিয়ে ফেলুন ফেস প্যাক আর তাতেই হবে ত্বকের হাজারটা সমস্যার সমাধান। ছবি- সংগৃহীত

হরেক রকম পুষ্টিগুণের ভাণ্ডার হিসাবে ক্রমেই বাড়ছে চিয়া বীজের জনপ্রিয়তা। ‘সালিভা হিসপানিকা’ নামক উদ্ভিদ থেকে এই বীজ পাওয়া যায়। পুডিং ও স্যালাডের সঙ্গেও এই বীজ খান কেউ কেউ। তবে বিশেষজ্ঞরা বলছেন, সবচেয়ে বেশি উপকার পেতে চিয়া বীজ খেতে হবে জলে ভিজিয়ে। ওজন ঝরানোর ডায়েটে অনেকেই ভরসা রাখকেন এই বীজের উপর।

Advertisement

চিয়া সিডের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। আছে কোয়েরসেটিন, কেম্পফেরল, ক্লোরোজেনিক অ্যাসিড এবং ক্যাফিক অ্যাসিড। এ ছাড়াও, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফাইবারও থাকে প্রচুর পরিমাণে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চিয়া বীজের দারুণ ভূমিকা রয়েছে। ফ্যাট কমাতে, ডায়াবিটিস নিয়ন্ত্রণে এবং কর্মক্ষমতা বাড়িয়ে তুলতেও দারুণ ভাবে সাহায্য করে চিয়া বীজ।

কেবল স্বাস্থ্যরক্ষাই নয়, ত্বকের পরিচর্যাতেও এই বীজের জুড়ি মেলা ভার। ত্বকের প্রাকৃতিক ঔজ্জ্বল্য ফেরাতে এবং কালো দাগ দূর করতে খুব সাহায্য করে এই বীজ। ব্রণর সমস্যা থাকলেও এই বীজে হতে পারে মুশকিল আসান। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও কাজে আসে এই বীজ। চিয়া বীজ দিয়ে বানিয়ে ফেলুন ফেস প্যাক আর তাতেই হবে ত্বকের হাজারটা সমস্যার সমাধান।

Advertisement

ত্বকের প্রাকৃতিক ঔজ্জ্বল্য ফেরাতে এবং কালো দাগ দূর করতে খুব সাহায্য করে এই বীজ। ছবি- সংগৃহীত

দেখে নিন কী ভাবে বানাবেন ফেসপ্যাক?

চিয়া, লেবু আর নারকেল তেলের প্যাক

দু’চামচ চিয়া বীজ, আধ কাপ নারকেল তেল আর এক চামচ লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। ২০ মিনিট রাখুন। চিয়া বীজ ফুলে উঠলে তা ভাল করে মুখে, ঘাড়ে লাগান। এর পর ১৫ মিনিট রেখে শুকনো করুন। শুকনো হয়ে গেলে ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন। নিয়মিত এই প্যাক ব্যবহার করতে পারলে মরা কোশ দূর হবে। চামড়া হবে উজ্জ্বল।

চিয়া, মধু আর অলিভ অয়েলের প্যাক

চিয়া বীজ জলে ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। এর পর তা জল থেকে তুলে ছেঁকে নিয়ে ওর সঙ্গে মধু আর অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। এ বার তা মুখে লাগিয়ে মালিশ করুন। শুকনো হলে ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন। তবে এর পর কিন্তু মুখে এক টুকরো বরফ ঘষে নিতে ভুলবেন না। এতে ত্বকের দাগছোপ দূর হবে, জেল্লাও বাড়বে।

চিয়া ওট্‌স আর টক দইয়ের প্যাক

ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা ধরে রাখতে খুব ভাল কাজ করে এই প্যাক। চিয়া বীজ আগে জলে ভিজিয়ে রাখুন। এর পর তা জল থেকে তুলে নিয়ে ওর সঙ্গে টকদই, ওট্‌স আর মধু ভাল করে মিশিয়ে নিন। এ বার তা মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। শুকিয়ে গেলে ধুয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই প্যাক ব্যবহার করতে পারলে খুব ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন