Feet

Monsoon Feet Care: বর্ষায় জল-কাদা পেরিয়ে বাড়ি ঢুকছেন? কী ভাবে নেবেন পায়ের যত্ন

বর্ষার কাদা-মাটি-জলের সঙ্গে সবচেয়ে বেশি সংযোগ ঘটে পায়েরই। পায়ের যত্ন নেবেন কী ভাবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ২০:৪১
Share:

বর্ষার কাদা-মাটি-জলের সঙ্গে শরীরের মধ্যে সবচেয়ে বেশি সংযোগ ঘটে পায়েরই। ছবি-সংগৃহীত

তীব্র গরমের পর বর্ষা মানে এক রাশ স্বস্তি। আবার বর্ষা মানে কিন্তু যথেষ্ট চিন্তারও কারণ। এই সময়েই ত্বকে নানা সমস্যা শুরু হয়। ফলে ত্বকের আলাদা করে যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে পডে। ত্বকের যত্ন নিলেও অবহেলায় থাকে পা। অথচ বর্ষার কাদা-মাটি-জলের সঙ্গে শরীরের মধ্যে সবচেয়ে বেশি সংযোগ ঘটে পায়েরই। তাই ছত্রাক বা ব্যাক্টেরিয়া, বর্ষাকালে যাদের বৃদ্ধি হয় অত্যন্ত দ্রুত, তারা সহজেই বাসা বাঁধতে পারে পায়ে। এর পরের ধাপ হল পায়ে দুর্গন্ধ, ছত্রাক বা ব্যাক্টেরিয়ার সংক্রমণ। তবে তা এড়ানো খুব কঠিনও নয়। রইল কিছু সহজ উপায়।

Advertisement

ত্বকের যত্ন নিলেও বর্ষায় অবহেলিত থাকে পা। ছবি-সংগৃহীত

১) পা যাতে বেশি ক্ষণ ভিজে না থাকে, সে দিকে খেয়াল রাখুন। বাইরে থেকে এলে পা ভাল করে ধুয়ে-মুছে নিন। রাস্তার কাদা-জল যতটা সম্ভব এড়িয়ে চলুন।

২) পা ঢাকা জুতোর বদলে হাওয়াই চটি পরতে পারেন। বিশেষ করে গামবুট জাতীয় বর্ষার জুতো পরুন। জুতো ভেজা থাকলে চট করে বদলে নিন। খালি পায়ে এই সময়ে না হাঁটলেই ভাল।

Advertisement

৩) নিয়মিত নখ কাটুন, যাতে সেখানে ময়লা না জমে। নখের ভিতর এবং আঙুলের ফাঁকে জমা ময়লা থেকে অনেক সময়ে সংক্রমণ ঘটে।

৪) শুকনো পায়ে দিনে দু’বার, স্নানের আগে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে পায়ে কোনও ভাল অ্যান্টি-ফাঙ্গাল মলম বা ময়েশ্চারাইজার লাগান।

৫) পায়ে দুর্গন্ধ এড়ানোর জন্য সপ্তাহে দু’বার গরম জলে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে তাতে পা ডুবিয়ে থাকুন কিছু ক্ষণ। তার পর শুকিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন