Skin care

Summer Skin Care: গরমকালে কোন ডাল দিয়ে ত্বকের যত্ন নেবেন

ডালে নানা ধরনের ভিটামিন রয়েছে। তা যত্ন নেয় ত্বকের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২২ ২০:০৯
Share:

প্রতীকী ছবি।

গরমকালে বাহারি ক্রিম, ফেসপ্যাক কোনও কিছুই প্রায় লাগাতে ইচ্ছা করে না। কিন্তু তাই বলে যে ত্বকের যত্ন প্রয়োজন নয়, তেমন ভাবা ভুল।

Advertisement

এক কালে বহু পরিবারেই স্নানের আগে ডাল বাটা মুখে মাখার চল ছিল। তা দিয়েই ত্বকের যত্ন নিতেন মেয়েরা। কিন্তু কোন ডাল ত্বকের ভাল যত্ন নেয়? কী ভাবেই বা ত্বকের যত্ন নিতে সাহায্য করে সেই ডাল?

সাধারণত মুসুর ডালই ব্যবহার করা হয় ত্বকের যত্নে। তা বেটে স্নানের আগে কিছু ক্ষণ লাগিয়ে রাখতে হয়। এই ডালে নানা ধরনের ভিটামিন রয়েছে। তা যত্ন নেয় ত্বকের।

Advertisement

১) মুখে বয়সের ছাপ পড়তে শুরু করলে এই ডাল বাটা লাগানো জরুরি। দু’-তিন সপ্তাহ টানা ডাল বাটা মাখলে দিব্যি আবার টানটান হবে ত্বক।

প্রতীকী ছবি।

২) ত্বক শুষ্ক হয়ে গেলেও মুসুর ডালের ফেসপ্যাক ব্যবহার করা যায়। দুধের সঙ্গে ডাল বাটা মিশিয়ে নিলে ত্বক আর্দ্র হবে।

৩) ডাল বেটে মুখে মাখলে এক সপ্তাহেই রোদের পোড়া দাগ গায়েব হবে।

কী ভাবে মাখবেন এই ফেসপ্যাক?

ডাল এক ঘণ্টা জলে ভিজিয়ে রেখে বেটে নিন। শুধু সেটিই মেখে নেওয়া যায়। তবে ত্বকের আর্দ্রতা বাড়াতে সেই ডাল বাটার সঙ্গে দিতে হবে এক চা চামচ দুধ এবং এক চামচ অলিভ অয়েল।

কী ভাবে মাখবেন ডালের প্যাক?

স্নানের আগেই এই ফেসপ্যাক ব্যবহার করা ভাল। সপ্তাহে ২-৩ দিন এই প্যাক মাখা যায়। কিছু ক্ষণ রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন