Glowing Skin Tips

ক্রিম মেখেও ত্বকে কোমলতা ফিরছে না? কোন খাবারগুলি খেলে শীতে ঝলমল হবে ত্বক?

অনেকেই মনে করেন সমস্ত স্বাস্থ্যগুণ পেতে গেলে কাঁচা সব্জি খাওয়া জরুরি। আবার কারও মতে রান্না করা সব্জিই সবচেয়ে ভাল দেখাশোনা করে শরীরের। কোনদিকে পাল্লা ভারী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৯:২৯
Share:

ত্বকের খেয়াল রাখে কোন খাবারগুলি? ছবি: সংগৃহীত।

ত্বকের যত্ন নেওয়া সহজ নয়। শীতকালে তো আরও কঠিন হয়ে পড়ে এই কাজটি। শীতকাল হল রুক্ষ ত্বকের মরসুম। ক্রিম, ময়েশ্চারাইজার, শৌখিন প্রসাধনী ব্যবহার করেও ত্বকের কোমলতা ফেরানো সম্ভব হয় না। পুষ্টিবিদরা অবশ্য বলেন, এসব ক্ষেত্রে খাওয়াদাওয়ায় একটা বদল আনা জরুরি। কারণ ভিতর থেকে তরতাজা থাকা জরুরি। শরীরের অন্দর টক্সিনমুক্ত থাকলে বাইরে ত্বকে তার প্রতিফলন পড়ে। তাই বিশেষ কিছু খাবার খাওয়া জরুরি। কোন খাবারগুলি শীতে ত্বকের যত্ন নেয়?

Advertisement

বেরি

ত্বকের জন্য বেরি সত্যিই দারুণ উপকারী। বেরিতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, মিনারেলসে, ভিটামিনের মতো উপকারী উপাদান। স্ট্রবেরি, ব্লুবেরি যত বেশি খাবেন, ত্বক ভিতর থেকে চনমনে হয়ে উঠবে।

Advertisement

রাঙা আলু

রাঙা আলুর পিঠেপুলি ছাড়া শীত অসম্পূর্ণ। রাঙা আলু কিন্তু ত্বকের যত্ন নেয়। এই আলুতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন এ-এর মতো উপকারী এবং স্বাস্থ্যকর উপাদান। রাঙা আলুতে ত্বক ভিতর থেকে জেল্লাদার করে তোলে।

মাছ ত্বকেরও খেয়াল রাখে। ছবি: সংগৃহীত।

মাছ

শুধু শরীরের যত্ন নেয়, এ কথা বললে ভুল হবে। মাছ একই সঙ্গে ত্বকেরও খেয়াল রাখে। মাছে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি, যা ত্বকের আর্দ্রতা বজায় রাখে। ত্বক টানটান রাখতেও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের জুড়ি মেলা ভার।

বাদাম এবং শস্য

কাঠবাদাম, আখরোট, চিয়াবীজ, তিসির বীজ— এই প্রত্যেকটি খাবারেই ভরপুর পরিমাণে রয়েছে মিনারেলস, ভিটামিন, ফ্যাটি অ্যাসিডের মতো উপাদান। ত্বকের দেখাশোনায় এগুলি বেশ উপকারী। ভিতর থেকে জেল্লা আনে ত্বকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন