Skin care

দু’সপ্তাহেই ত্বকে আসবে নজরকাড়া জেল্লা, শুধু ১৪ দিন নিয়ম করে খেতে হবে একটি পানীয়

ত্বক ভাল রাখার জন্য শুধু বাহ্যিক যত্ন নিলেই চলবে না। ভিতর থেকেও পরিচর্যা করা জরুরি। ত্বক তখনই ভাল রাখা সম্ভব, যখন তা ভিতর থেকে পর্যাপ্ত পুষ্টি পায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৮:৫১
Share:

(বাঁ দিকে) শুভশ্রী আর (ডান দিকে) মিমির মতোই ত্বকের জেল্লা পাওয়া সম্ভব। ছবি: সংগৃহীত।

ত্বকের যত্ন নেওয়া মুখের কথা নয়। অনেক কাঠখড় পোড়াতে হয়। বাজারচলতি প্রসাধনী থেকে ঘরোয়া টোটকা ব্যবহার— ত্বকে জেল্লা আনতে চেষ্টার ত্রুটি রাখেন না কেউই। তবে অনেকের কাছেই ক্রিম, ফেস প্যাক, ফেসওয়াশের ব্যবহারই ত্বকের যত্নের শেষ কথা। আদতে বিষয়টি এত সহজ নয়। ত্বক ভাল রাখার জন্য শুধু বাহ্যিক যত্ন নিলেই চলবে না। ভিতর থেকেও পরিচর্যা করা জরুরি। ত্বক তখনই ভাল রাখা সম্ভব, যখন তা ভিতর থেকে পর্যাপ্ত পুষ্টি পায়।

Advertisement

ত্বকের ভালমন্দ নির্ভর করে রোজের খাদ্যাভ্যাসের উপরেও। সেই কারণেই ত্বক ভাল রাখতে পুষ্টিবিদেরা সবুজ শাকসব্জি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কারণ ত্বকের জেল্লা ধরে রাখার মন্ত্র লুকিয়ে রয়েছে শাকসব্জিতেই। নিয়মিত সব্জি খাওয়ার অভ্যাস না থাকলে ত্বক নিস্তেজ হয়ে পড়া স্বাভাবিক। তাই ত্বকের জৌলুস ধরে রাখতে শুধু প্রসাধনীর ব্যবহার করলেই চলবে না। বদল আনতে হবে খাওয়াদাওয়াতেও।

সব্জি খেয়ে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ানো হল সবচেয়ে চটজলদি প্রক্রিয়া। তাই ত্বক ভাল রাখতে ভরসা রাখতে পারেন বিভিন্ন রকম সব্জি দিয়ে তৈরি শরবতের উপর। কী ভাবে বানাবেন সেই জাদু পানীয়?

Advertisement

শসা, ধনে পাতা, পুদিনা পাতা, আমলকির টুকরো, জিরে গুঁড়ো, লেবুর রস এবং জল একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিন। সপ্তাহে এক দিন এই শরবত খান। ত্বকের বদল দেখা যাবে সপ্তাহ দুয়েকের মধ্যেই। এই পানীয়ে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন সি-এর মতো উপাদান। যা ত্বককে ভিতর থেকে পরিষ্কার রাখে। এ ছাড়াও ত্বকের জৌলুস ধরে রাখতেও এই পানীয়ের জুড়ি মেলা ভার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন