Covid -19

Covid -19: কোভিড মুক্ত হতেই চুল ও ত্বকের সমস্যায় ভুগছেন? কোন পথে সমাধান

কোভিড পরবর্তী সময়ে চুল পড়ে যাওয়া, ত্বক শুষ্ক হয়ে যাওয়ার মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। কী করে নিজের যত্ন নেবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২২ ১৮:৫৭
Share:

করোনা থেকে সেরে ওঠার পর অনেকের মধ্যেই ত্বক ও চুলের নানা সমস্যা দেখা যাচ্ছে। ছবি: সংগৃহীত

দেশ এবং রাজ্যের আনাচ-কানাচে করোনা সংক্রমণ লাফিয়ে বাড়ছে। আগের তুলনায় এ বার হাসপাতালগামী রোগীর সংখ্যা অনেক কম। অনেকেই মৃদু উপসর্গ নিয়ে বাড়িতে নিভৃতবাসে আছেন। এর মধ্যে অনেকেই সুস্থতার পথে। কিন্তু করোনা থেকে সেরে ওঠার পর অনেকের মধ্যেই ত্বক ও চুলের নানা সমস্যা দেখা যাচ্ছে। এই ধরনের সমস্যা কোভিড থেকে সেরে ওঠার পর এক থেকে তিনমাস পরেও দেখা দিতে পারে। কোভিড পরবর্তী সময়ে চুল পড়ে যাওয়া, ত্বক শুষ্ক হয়ে যাওয়ার মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

Advertisement

ছবি: সংগৃহীত

চুল ঝরা

করোনা থেকে সেরে ওঠার পর চুল ঝরার সমস্যা দেখা যাচ্ছে। প্রায় ৩০ শতাংশ রোগী এই সমস্যায় ভুগছেন। যেকোনও শারীরিক অসুস্থতায় মনের উপর প্রভাব ফেলে। তার প্রভাব পড়ে চুলের উপরেও। একে বিজ্ঞানের ভাষায় টেলোজেন এফ্লুভিয়াম বলে। বিশেষত স্নান করার সময়ে প্রচুর চুল ঝরে যায়। কোভিড থেকে সুস্থ হওয়ার প্রায় কিছুদিন পর থেকে এই সমস্যা দেখা দেয়। এই সময়ে চুলে তেল না লাগানোই ভাল। তাহলে যেসব চুলের গোড়া দুর্বল, সেগুলি ঝরে পড়তে পারে। এই সময়ে সিরাম খুবই কার্যকর। এতে চুল বাড়ে। চুল ঝরার সমস্যা থেকে মুক্তি পেতে রোজের খাদ্যতালিকায় যোগ করুন কিছু খাবার। এই সময়ে সবচেয়ে প্রয়োজন সুষম খাবার। খাদ্যতালিকায় রাখুন প্রোটিন। এ ছাড়াও কার্বোহাইড্রেট, ফ্যাট, বাদাম, ফল খাদ্যতালিকায় রাখুন।

ত্বকের শুষ্কতার জন্য

কোভিডের পর খুব স্বাভাবিক ভাবে ত্বক শুষ্ক হয়ে পড়ে। এই সময়ে অল্প ক্ষারযুক্ত সাবান বা ক্লিনজার ব্যবহার করা প্রয়োজন। অ্যান্টি-ব্যাক্টিরিয়ালজাত সাবান বা শ্যাম্পু ব্যবহার না করাই ভাল। ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। দিনে অন্তত তিনবার ময়েশ্চারাইজার ব্যবহার করলে শুষ্কতা অনেকটা কমে। এক্ষেত্রে অলিভ অয়েল ব্যবহার করলে কাজ দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন