Skincare

Dry Lips: বাতাসে টান ধরতেই ঠোঁট ফেটে চৌচির, যত্ন নেবেন কী করে

বর্ষা যেতে বাতাসে আর্দ্রতা কমে আসে। যাঁদের এমনিই শুষ্ক ঠোঁটের সমস্যা, তাঁদের এই সময়ে আরও সমস্যা শুরু হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২১ ২১:১০
Share:

বাতাস টান ধরলেই ঠোঁট শুকনোর সমস্যা শুরু হয়ে যায়। ছবি: সংগৃহীত

শীত আসার বেশ কিছু দিন আগে থেকেই বাতাসে টান ধরা শুরু করে। আদ্রর্তার অভাবে ত্বক শুকিয়ে যায়। এখনই স্নানের পর আরও একটু ভারী ময়েশ্চারাইজার লাগানোর প্রয়োজন দেখা দিচ্ছে। যাঁদের ত্বক এমনিতেই শুষ্ক, তাঁদের এই সময়ে ঠোঁট বারবার শুকিয়ে ফেটে যাওয়ার প্রবণতা তৈরি হয়। ঠোঁটের চামড়া উঠে যাওয়া, ঠোঁট ফেটে রক্ত পড়া এবং ঠোঁটের চার পাশে শুকিয়ে যাওয়ার সমস্যাও বাড়ে। কী করে সামলাবেন এই সমস্যা?

Advertisement

বেশি করে জল খেয়ে শরীর আর্দ্র রাখতে হবে এই মরসুমে। ঠোঁট শুকিয়ে যাওয়ার সমস্যা এড়াতে সব সময়ে সঙ্গে কোনও লিপ বাম ব্যাগে রাখুন। কয়েক ঘণ্টা অন্তর ঠোঁটে লাগান। ঠোঁট শুকিয়ে গিয়ে চামড়া উঠলেও ঠোঁট কামড়ানোর অভ্যাস ত্যাগ করুন। খাদ্যাভ্যাসে বদল আনতে হবে। এমন খাবার খান যাতে বেশি পরিমাণে ভিটামিন সি রয়েছে। যেমন কমলালেবু, পাতিলেবু, গাজরের মতো ফল-সব্জি রাখুন রোজকার খাবারে।

ঘরোয়া টোটকায় ভরসা রাখুন শুকনো ঠোঁটের ক্ষেত্রে।

এ ছাড়াও ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া টোটকায়। ঠোঁটের শুকনো চামড়া, মৃত কোষ সরিয়ে ফেলা প্রয়োজন। তাই সপ্তাহে অন্তত দু’-দিন ঠোঁটের জন্য তৈরি বিশেষ স্ক্রাব ব্যবহার করত‌ে হবে। তবে এই স্ক্রাব আপনি বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন। মধু, লেবুর রস এবং চিনির গুঁড়ো একসঙ্গে মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিতে পারেন। নারকেল তেল এবং গুঁড়ো করা ওট্‌স দিয়েও তৈরি হবে ভাল স্ক্রাব।

Advertisement

প্রত্যেক দিন রাতে ঘুমোনোর আগে ঠোঁটে মধু কিংবা ঘি লাগিয়ে রাখতে পারেন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন