Eyebrow

ঘন ভুরু চান? পুজোর আগেই সুফল পেতে নিয়ম করে কোন ফিকিরগুলি মেনে চলবেন?

বিভিন্ন কারণে ভুরু পাতলা হয়ে যায়। শারীরিক কোনও সমস্যা থাকলেও এমন হয়। তবে যে কারণেই হোক পুজোর আগে ঘন ভুরু পেতে কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চলুন। সুফল পেতে পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪৯
Share:

চোখ সুন্দর করে সাজালেও ভুরু ঘন না হলে সাজগোজ করেও খুব একটা লাভ হয় না। ছবি- সংগৃহীত

চোখের উপর ঘন দু’জোড়া ভুরু সৌন্দর্য কয়েক গুণ বাড়িয়ে তোলে। চোখের রূপটান খুব গুরুত্বপূর্ণ। পরিপাটি হওয়া চাই। ভুলচুক হয়ে গেলেই সাজটাই ঘেঁটে যাবে। চোখ সুন্দর করে সাজালেও ভুরু ঘন না হলে সাজগোজ করেও খুব একটা লাভ হয় না। অনেক সময়ে কোনও কারণ ছাড়াই রোম ঝরে ভুরু পাতলা হতে শুরু করে। শরীরের অভ্যন্তরীণ বিভিন্ন সমস্যা থেকেও এমন হয়। তবে যে কারণেই হোক, পুজোর আগে ঘন ভুরু পেতে কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চলতে পারেন। সুফল মিলবে।

Advertisement

ভিটামিন ই সমৃদ্ধ অলিভ অয়েল ত্বকের রক্তসঞ্চালন বাড়িয়ে তোলে। ছবি- সংগৃহীত

ক্যাস্টর অয়েল

চুলের ফলিকলে পুষ্টি জোগায় ক্যাস্টর অয়েল। ঘন ভুরু পেতে ব্যবহার করতে পারেন এই তেল। তবে ধারাবাহিক ভাবে ব্যবহার করা জরুরি। রাতে ঘুমাতে যাওয়ার আগে তুলো দিয়ে ক্যাস্টর অয়েল দিয়ে ভুরুতে লাগিয়ে মিনিট দুয়েক মালিশ করুন। কিছু ক্ষণ রেখে ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে নিন।

Advertisement

অলিভ অয়েল

ভিটামিন ই সমৃদ্ধ অলিভ অয়েল ত্বকের রক্তসঞ্চালন বাড়িয়ে তোলে। ভুরু রোমের পরিমাণ বৃদ্ধি করতে অনায়াসে ব্যবহার করতে পারেন এই তেল। ব্যবহার করার আগে মাইক্রোওয়েভে কয়েক সেকেন্ড রেখে গরম করে নিন। তার পর ভুরুতে দু’মিনিট মতো মালিশ করে নিন। আধ ঘণ্টা রেখে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

মেথি বাটা

প্রোটিন, ভিটামিন বি-৩, লেসিথিন সমৃদ্ধ মেথি ভুরুর ঘনত্ব অনেক বাড়িয়ে দিতে সক্ষম। এক চামচ মেথি সারা রাত জলে ভিজিয়ে রাখুন। সকালে উঠে বেটে নিন। মিশ্রণটির মধ্যে এক চা চামচ নারকেল তেল মিশিয়ে নিন। বিশ্রাম নেওয়ার সময়ে ভুরুতে এই মিশ্রণটি লাগিয়ে নিন। মিনিট কয়েক রেখে ধুয়ে ফেলুন। রোজ সম্ভব না হলেও পুজোর আগে এক দিন অন্তর ব্যবহার করতে পারেন। সুফল মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন