Skin care

পুজোয় নানা ধরনের মেকআপ করবেন? ব্রণর আশঙ্কা কমাতে কেমন হবে রাত্রিকালীন ত্বকের যত্ন

পুজোর আসার আগেই যত্ন নিতে শুরু করুন ত্বকের। ত্বকের পরিচর্যার সঠিক সময় হতে পারে রাত। ঘুমাতে যাওয়ার আগে ঘরোয়া উপায়ে বানানো কিছু নাইটক্রিম ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ২১:১৫
Share:

ঘুমাতে যাওয়ার আগে ঘরোয়া উপায়ে বানানো কিছু নাইটক্রিম ব্যবহার করতে পারেন। প্রতীকী ছবি।

পুজো মানেই খাওয়াদাওয়া আর সাজগোজ। জমকালো পোশাকের সঙ্গে চাই মানানসই রূপটানও। পুজোর পাঁচটি দিন মেকআপ করতে পছন্দ করেন না, এমন অনেকেই হয়তো শখ করে কিছু প্রসাধনী ব্যবহার করবেন। বাজারচলতি প্রসাধনীর ব্যবহারের আগে ত্বককে তার জন্য প্রস্তুত করা প্রয়োজন। এমনিতেই বিভিন্ন কারণে ত্বকের সমস্যার শেষ নেই। পুজো আসার আগেই যত্ন নিতে শুরু করুন ত্বকের। অনেকেই কর্মক্ষেত্রে এখনও ছুটি পাননি। তাই ত্বকের পরিচর্যার সঠিক সময় হতে পারে রাত। ঘুমাতে যাওয়ার আগে ঘরোয়া উপায়ে বানানো কিছু নাইটক্রিম ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

Advertisement

ত্বকের পরিচর্যায় অ্যালোভেরা দারুণ উপকারী। ছবি-সংগৃহীত।

১) অ্যালোভেরা নাইটক্রিম

Advertisement

ত্বকের পরিচর্যায় অ্যালোভেরা দারুণ উপকারী। ত্বক মসৃণ রাখতে অ্যালোভেরা হতে পারে অন্যতম অস্ত্র। ব্রণ, ত্বকের দাগছোপ দূর করতে অ্যালোভেরা নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। কিন্তু কী ভাবে ব্যবহার করবেন, সেটিও জেনে নেওয়া জরুরি। একটি পাত্রে অ্যালোভেরা জেল, গোলাপ জল, কাঠবাদাম তেল, ল্যাভেন্ডার তেল— সব উপকরণ একসঙ্গে মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। রোজ রাতে নাইটক্রিম হিসাবে ব্যবহার করতে পারেন। মিলবে সুফল।

২) গোলাপ জল এবং কোকো বাটার

ত্বকের যত্নে এই দু’টি উপকরণের জুড়ি মেলা ভার। রাত্রিকালীন রূপচর্চায় অনায়াসে রাখতে এগুলি। এই দু’টি জিনিস দিয়ে বানিয়ে নিতে পারেন নাইটক্রিমও। কী ভাবে? একটি পাত্রে এই দু’টি উপকরণ ছাড়াও এক চামচ মধু এবং কাঠবাদাম তেল নিয়ে সঠিক পদ্ধিতে মিশিয়ে নিন। এটি একেবারে বানিয়ে ফ্রিজেও রেখে দিতে পারেন। রোজ একটু একটু করে ব্যবহার করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন