Skin Care Tips For Durga Puja

পুজোর আগে ত্বকে চাই বাড়তি জৌলুস? রোজের রূপরুটিনে কোন উপকরণগুলি রাখতেই হবে?

পুজোর আগে আলাদা রূপরুটিন মেনে চলা প্রয়োজন। ত্বক যত্নে রাখবে, এমন কয়েকটি উপাদান রোজ ত্বকের যত্নে ব্যবহার করুন। এতে ত্বকের জৌলুস-ই শুধু বাড়বে না, ভিতর থেকে তা সজীবও থাকবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৬:৩৫
Share:

উৎসবের আবহে ত্বকে চাই বাড়তি জেল্লা। ছবি- সংগৃহীত

পুজোর গন্ধে ম ম করছে চারপাশ। বিগত দু’বছরে অতিমারির কারণে উৎসবের জৌলুসটাই কেমন যেন ম্লান হয়ে গিয়েছিল। পুজোর দিনগুলিতেও অনেককেই কাটাতে হয়েছিল নিভৃতবাসে। উৎসবের আলো থেকে দূরে ছিলেন— এমন মানুষের সংখ্যাও নেহাত কম ছিল না। এ বছর কিছুটা হলেও কোভিড স্থিতিশীল। তাই প্রাণখুলে আনন্দ করার জন্য তৈরি হচ্ছেন সকলে।

Advertisement

উৎসব মানেই জমিয়ে সাজগোজ। পছন্দের পোশাকের সঙ্গে মানানসই রূপটান। গয়নাগাটি। রূপটান তো আছেই। কিন্তু উৎসবের আবহে ত্বকে চাই বাড়তি জেল্লা। ত্বক হওয়া চাই সুস্থ এবং সুন্দর। মেক আপ-এর সামগ্রী ব্যবহারের প্রভাব যেন ত্বকে না পড়ে। লক্ষ রাখা জরুরি সে দিকেও। তার জন্য পুজোর আগে আলাদা রূপরুটিন মেনে চলা প্রয়োজন। ত্বক যত্নে রাখবে, এমন কয়েকটি উপাদান রোজ ত্বকের যত্নে ব্যবহার করুন। এতে ত্বকের জৌলুস-ই শুধু বাড়বে না, ভিতর থেকে তা সজীবও থাকবে।

ভিটামিন সি ত্বকের পুষ্টিতে প্রয়োজনীয় কোলাজেন এবং ইলাস্টিন উৎপাদনে সহায়তা করে। ছবি- সংগৃহীত

পুজোর আগে ত্বকের দৈনন্দিন যত্নে কোন উপকরণগুলি রাখবেন?

Advertisement

ভিটামিন সি

এটি এমন একটি অ্যান্টি-অক্সিড্যান্ট, যা ত্বকের প্রতিটি কোষকে সুস্থ রাখতে সাহায্য করে। ভিটামিন সি ত্বকের পুষ্টিতে প্রয়োজনীয় কোলাজেন এবং ইলাস্টিন উৎপাদনে সহায়তা করে। ফলে ত্বক থাকে টানটান ও মসৃণ। অনেকেই তাঁদের রোজের রূপরুটিনে ভিটামিন সি সিরাম রাখেন। ত্বকের উন্মুক্ত রোমছিদ্র বন্ধ করতেও ভিটামিন সি ব্যবহার করতে পারেন। কিংবা পাতে রাখতে পারেন ভিটামিন সি-যুক্ত খাবার।

ক্যাস্টর অয়েল

এর অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান ত্বকের যাবতীয় সংক্রমণ ঠেকাতে সাহায্য করে। চোখের তলার ফোলাভাব কমাতে ক্যাস্টর অয়েল দারুণ কাজ করে। ত্বকের রোদে পোড়া ভাব কমাতে এই তেল ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন