Skin Care Tips

ঘরোয়া ৩ টোটকা: পুজোর দু’দিন আগে ব্যবহার করলেও জেল্লা আসবে ত্বকে

কম সময়ে ত্বকে কী ভাবে আসবে উৎসবের জেল্লা? তার জন্য ভরসা রাখতে পারেন ঘরোয়া কয়েকটি ফেসপ্যাকে। রইল সেগুলির হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ২১:২৬
Share:

পুজোর কয়েক দিন আগেই আসবে জেল্লা শুধু কয়েকটি টোটকার ব্যবহারে। ছবি: সংগৃহীত।

ব্যস্ততা, কাজের চাপ, সময়ের অভাবে ত্বকের যত্নে বিশেষ সময় দিতে পারেন না অনেকেই। ফলে অযত্ন আর অবহেলায় ক্রমশ নিষ্প্রাণ হয়ে পড়ে ত্বক। পুজোর আগে নিষ্প্রাণ ত্বকে জেল্লা আনবেন কী ভাবে, তা নিয়ে একটা দীর্ঘ প্রস্তুতি চলতেই থাকে। পার্লারে গিয়ে ত্বকের জেল্লা ফেরানো সহজ। কিন্তু পুজোর আগে পার্লারগুলিতে পা ফেলার জায়গা নেই। পার্লারের ভিড় দেখেই সামনে থেকে ফিরে আসছেন অনেকে। তা হলে উপায়? এই কম সময়ে ত্বকে কী ভাবে আসবে উৎসবের জেল্লা? তার জন্য ভরসা রাখতে পারেন ঘরোয়া কয়েকটি ফেসপ্যাকে। রইল সেগুলির হদিস।

Advertisement

আলু

বাড়িতে আলু আছে? তা হলে আর ত্বকের জেল্লা নিয়ে ভাবতে হবে না। আধখানা আলু ভাল করে বেটে নিন। এ বার তার মধ্যে ২ টেবিল চামচ দই, ১ চামচ লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি ভাল করে মুখ ও ঘাড়ে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তার পর ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। আলুতে রয়েছে প্রাকৃতিক ব্লিচের উপাদান এবং লেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড, যা ত্বকের জেল্লা ধরে রাখে।

Advertisement

কফি

১ টেবিল চামচ কফি পাউডারের সঙ্গে ২ টেবিল চামচ মধু ও ১ চা চামচ ঠান্ডা জল মেশান। এ বার মিশ্রণটি মুখে ও ঘাড়ে লাগান। মুখে হালকা করে মালিশ করে নিন। তার পর ৩০ মিনিট রেখে ধুয়ে নিন। কফিতে রয়েছে ক্যাফিন, যা ত্বকের মরা চামড়া দূর করতে সহায়তা করে।

অ্যালো ভেরার রূপটান

২ টেবিল চামচ অ্যালো ভেরার সঙ্গে ১ টেবিল চামচ ঠান্ডা দুধ ও ১ টেবিল চামচ চন্দনগুঁড়ো মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে রাখুন। ৪০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। চন্দন ত্বককে প্রাকৃতিক ভাবে উজ্জ্বল করে এবং অ্যালো ভেরা ত্বকে আনে তাজা ভাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন