Shampoo

শীতকালে শ্যাম্পু করতে ভয় লাগে? শ্যাম্পু না করেই চুল পরিষ্কার রাখবেন কী ভাবে?

চুল পরিষ্কার রাখার এক মাত্র উপায় কিন্তু শ্যাম্পু করা নয়। একটু বুদ্ধি খাটিয়ে কয়েকটি উপায় বার করলে শ্যাম্পু না করেও চুল পরিষ্কার রাখা সম্ভব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ২০:০০
Share:

একটু বুদ্ধি খাটিয়ে কয়েকটি উপায় বার করলে শ্যাম্পু না করেও চুল পরিষ্কার রাখা সম্ভব। প্রতীকী ছবি।

শীতকালে সবচেয়ে কঠিন কাজ হল স্নান করা। গরম জল হলেও গায়ে যেন কাঁটার মতো বেঁধে। তার উপর শীতে শ্যাম্পু করার কথা ভাবতে গেলেই গায়ে যেন জ্বর আসে। তাই বলে শীতের কাঁপুনির ভয়ে সারা শীতকাল শ্যাম্পু না করে তো আর থাকা যায় না। তাতে চুল আরও নোংরা হয়ে যায়। তবে চুল পরিষ্কার রাখার এক মাত্র উপায় কিন্তু শ্যাম্পু করা নয়। একটু বুদ্ধি খাটিয়ে কয়েকটি উপায় বার করলে শ্যাম্পু না করেও চুল পরিষ্কার রাখা সম্ভব।

Advertisement

১) চুলের গোড়া সবচেয়ে বেশি তেলতেল হয়ে যায়। এ দিকে ডগা ক্রমশ শুকিয়ে যায়। তাই শ্যাম্পু করতে না পারলে ডগায় কন্ডিশনার লাগান। এতে চুল শুষ্ক হয়ে যাবে না। কিন্তু চুল পরিষ্কার রাখতে হলে গোড়ায় কন্ডিশনার লাগাবেন না।

২) ঝাঁকড়া চুল বশে আনতে অনেকেই শীতকালে তেল লাগান। কিন্তু চুলের গোড়ায় তেল বসে আরও বেশি ময়লা হবে। তাই উড়ো চুল সামলাতে তেলের বদলে সিরাম কিংবা প্রসাধনী কোনও ক্রিম লাগিয়ে নিন।

Advertisement

৩) চুল পরিষ্কার রাখতে চুলে বার বার হাত দেবেন না। অনেকেই আছেন রাস্তাঘাটে চলতে-ফিরতে বারে বারে চুলে হাত দেন। এতে হাতের ময়লা যেমন চুলে লাগবে না, তেমনই চুলের নোংরাও অন্য জায়গায় ছড়াবে না।

৪) চুল নোংরা, শুষ্ক হয়ে গেলে কোনও স্টাইলই ঠিক মতো সেট হয়ে থাকে না। বার বার হাত দিয়ে ঠিক করতে হয়। তা করতে না চাইলে কোনও স্প্রে দিয়ে চুল এক জায়গায় করে রাখুন। যাতে নিয়ন্ত্রণের বাইরে না চলে যায়।

৫) শীতকাল মানেই উৎসবের মরসুম। পিকনিক, বড়দিন লেগেই রয়েছে। সেই সঙ্গে উৎসব উদ্‌যাপনে ছোটাছোটি, দৌড়োদৌড়ি লেগেই রয়েছে। শীতকাল হলেও ঘামে ভিজে চুল চটচটে হয়ে যায়। তাই শীতকালে যতটা সম্ভব চুল খুলেই রাখুন। আর চুল যাতে না ঘামে, সে দিকেও লক্ষ রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন