Skin Care After 40

৫ অভ্যাস: মেকআপ ছাড়াই ৪০-এর পর নিষ্প্রাণ ত্বকের জেল্লা ফেরাতে পারে

বয়স বাড়লে শরীরে বিভিন্ন হরমোনের ঘাটতি দেখা যায়। যার ফলে ত্বকে নানা রকম সমস্যা, দাগছোপ পড়ার প্রবণতা বাড়তেই থাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৭:৫৮
Share:

লাল গাউনে মোহময়ী অভিনেত্রী মালাইকা অরোরা। ছবি: সংগৃহীত।

চল্লিশ ছুঁতেই ত্বকের নানা সমস্যা দেখা দিতে থাকে। আগের মতো স্বাভাবিক জেল্লা আর থাকে না। সঙ্গে মাঝেমধ্যেই ত্বকে দেখা যায় দাগছোপ। এমন সময় থেকেই ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। চিকিৎসকেরা বলছেন, বয়স বাড়লে শরীরে বিভিন্ন হরমোনের ঘাটতি দেখা যায়। যার ফলে ত্বকে নানা রকম সমস্যা বাড়ে। দাগছোপ পড়ার প্রবণতা বাড়তেই থাকে। তাই সে বিষয়ে সতর্ক হওয়া জরুরি। বিশেষ করে ৪০-এর পর আরও যত্ন নিতে হয়।

Advertisement

ত্বকের যত্ন নিতে ৪০-এর পর কোন কোন বিষয়ে সতর্ক হবেন?

১) পর্যাপ্ত জল

Advertisement

দিনে ৩ থেকে ৪ লিটার জল খেতে পারলে ভাল। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে জলের কোনও বিকল্প নেই। তবে শুধু জেল্লা নয়, ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখতেও সাহায্য করে জল। যার ফলে সহজে ত্বকে বলিরেখা পড়তে পারে না।

২) পুষ্টিকর খাবার

মাঝেমধ্যে তেলমশলা দেওয়া খাবার খেতেই পারেন। তবে নিয়মিত এই ধরনের খাবার খেলে তার প্রভাব পড়বে মুখের উপর। তাই ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে প্রোটিন, ভিটামিন এবং খনিজে ভরপুর স্বাস্থ্যকর খাবার খাওয়াই ভাল।

৩) শরীরচর্চা

শরীরের সঙ্গে মনের যোগ রয়েছে। তাই কোনও কারণে মন খারাপ হলে বা মানসিক চাপ থাকলে তার প্রভাব পড়ে মুখে। মন ভাল রাখতে নিয়মিত শরীরচর্চা করার নিদান দেন বিশেষজ্ঞরা।

৪) নিয়মিত ত্বকের যত্ন

ত্বকের জেল্লা বজায় রাখতে শুধু ভাল খাওয়াদাওয়া করলেই হবে না। বাইরে থেকেও যত্ন করতে হবে। দিনে অন্তত পক্ষে দু’বার মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া, টোনার, ময়েশ্চারাইজ়ার ব্যবহার করতেই হবে। পারলে সপ্তাহে দু’দিন স্ক্রাব এবং ত্বকের ধরন অনুযায়ী প্যাক ব্যবহার করতে পারলে ভাল।

৫) পর্যাপ্ত ঘুম

রাতে ৭ থেকে ৯ ঘণ্টা ঘুম, শারীরবৃত্তীয় নানা ক্রিয়াকলাপ সচল রাখতে সাহায্য করে। ঘুম কম হলে চোখের তলায় কালচে ছোপ পড়ে। ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যেতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, পর্যাপ্ত ঘুম হলে ত্বকের সাধারণ এই সমস্যাগুলি সেরে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন