Makeup Hacks

বয়স্ক দেখাবে বলে মেকআপ করেন না? কোন পাঁচ ভুলে এমনটা হয়

অনেকেই আছেন যাঁরা বেশি বয়স্ক দেখাবে বলে মেকআপ করতে চান না। রূপটানের সময় কোন ভুলগুলি এড়িয়ে চললে আর এমনটা হবে না?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ২১:৪৮
Share:

মেকআপের সময় ভুলত্রুটিতে ত্বকে বয়সের ছাপ বোঝা যেতে পারে। ছবি: সংগৃহীত।

উৎসব-অনুষ্ঠানে নিজেকে আকর্ষণীয় করতে সব মেয়েই অল্পবিস্তর মেকআপ করতে ভালবাসেন। তবে রূপটান যেমন সৌন্দর্য বাড়ায়, তেমনই মেকআপের সময় ভুলত্রুটি হলে কিন্তু ত্বকে বয়সের ছাপ স্পষ্ট হয়ে যেতে পারে। অনেকেই আছেন যাঁরা বয়স্ক দেখাবে বলে মেকআপ করতে চান না। রূপটানের সময় কোন ভুলগুলি এড়িয়ে চললে আর এমনটা হবে না?

Advertisement

১) বেশি ফাউন্ডেশন ব্যবহার করলেই মেকআপ ভাল হবে এমনটা নয়। রূপটানের ক্ষেত্রে ফাউন্ডেশন অতি গুরুত্বপূর্ণ একটি উপাদান। কিন্তু প্রয়োজনের অতিরিক্ত ফাউন্ডেশন না ব্যবহার করাই ভাল, নইলে বেস মেকআপ ঠিক করে মুখে বসবে না।

বয়স্ক দেখাবে বলে মেকআপ করতে চান না? ছবি: সংগৃহীত।

২) অতিরিক্ত ফেস পাউডারের ব্যবহার ত্বকে বয়সের ছাপ স্পষ্ট করে তুলতে পারে। বেস মেকআপ যত হালকা হবে, ততই ভাল হবে আপনার রূপটান।

Advertisement

৩) কম ব্লাশ ব্যবহার করাই ভাল। অতিরিক্ত ব্লাশ ব্যবহার করলে গালের দু’পাশের চামড়া ঝুলে গিয়েছে বলে মনে হয়।

৪) ভ্রু আঁকার সময়েও সচেতন থাকতে হবে। খুব মোটা ভ্রু করে নিলে কিংবা গাঢ় করে ভ্রু আঁকলে আপনাকে বয়সের তুলনা বেশি বয়স্ক দেখাবে।

৫) অনেকে ম্যাট লিপস্টিক পরতে ভালবাসেন। তবে চেহারার সঙ্গে মানানসই ম্যাট লিপস্টিক না পরলে মুখে বয়সের ছাপ প্রকট হয়ে ওঠার সম্ভাবনা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন