Healthy Food

৫ খাবার: রোজের পাতে না রাখলে হজমের গোলমাল দেখা দিতে পারে

না খেয়ে থাকা মানে রোগবালাই ডেকে আনা। এতে গ্যাস-অম্বল, হজমজনিত সমস্যা আরও বেড়ে যায়। বরং ভরপেট খেয়েই হজমশক্তি ভাল রাখা সম্ভব। তার জন্য কোন খাবারগুলি খাওয়া জরুরি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৭:৫৬
Share:

গ্যাস-অম্বল, হজমজনিত সমস্যায় ভুগছেন? ছবি: সংগৃহীত।

হজমের গোলমাল ইদানীং জীবনের অঙ্গ হয়ে উঠেছে। তার জন্য দায়ী অবশ্য ব্যস্ততাময় ইঁদুরদৌড়ের জীবন। শরীরের প্রতি যত্ন নেওয়ার সময় নেই, ঠিক করে খাওয়াদাওয়ার সময় নেই, বাইরের খাবারের প্রতি ভালবাসা— হজমের গোলমালের নেপথ্যে এই কারণগুলি যথেষ্ট। হজমের গোলমাল এড়াতে অনেকেই বাইরের খাবার থেকে দূরে থাকেন। সেটা নিঃসন্দেহে ভাল অভ্যাস। হজমের গোলমালের আশঙ্কায় অনেকেই আবার উপোস করে থাকেন। চিকিৎসকেদের মতে, না খেয়ে থাকা মানে রোগবালাই ডেকে আনা। এতে গ্যাস-অম্বল, হজমজনিত সমস্যা আরও বেড়ে যায়। বরং ভরপেট খেয়েই হজমশক্তি ভাল রাখা সম্ভব। তার জন্য কোন খাবারগুলি খাওয়া জরুরি?

Advertisement

আপেল

স্বাস্থ্যকর ফলের তালিকায় আপেলের স্থান যে উপরের দিকে তা অজানা নয়। তবে আপেল খেলে হজমের গোলমাল কম হয়, সে তথ্য অনেকের কাছেই নতুন। আপেলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। হজমশক্তি ভাল রাখতে আপেল উপকারী বিকল্প হতে পারে।

Advertisement

বিট

মিনারেলস, ম্যাঙ্গানিজ, ফোলেট, আয়রনের মতো উপকারী উপাদান সমৃদ্ধ বিট হজমের গোলমাল ঠেকায়। হজমের সমস্যায় যাঁরা ভুগলে বিট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। বিট উচ্চ রক্তচাপের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে।

চিকিৎসকেদের মতে, না খেয়ে থাকা মানে রোগবালাই ডেকে আনা। ছবি: সংগৃহীত।

কলা

কলা খেলে ওজন বাড়লেও, এই ফল কিন্তু পেটের স্বাস্থ্য ভাল রাখে। কলায় রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি৬, আয়রনের মতো উপকারী উপাদান। কার্বোহাইড্রেট সমৃদ্ধ কলা দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখে। ফলে হজমের গোলমাল হওয়ার সুযোগই থাকে না।

বিন্‌স

পেটের স্বাস্থ্যের খেয়াল রাখে বিন্‌স। ফাইবারের সমৃদ্ধ উৎস হল এই সব্জি। ফাইবার হজমের গোলমাল দূর করে শরীর সুস্থ রাখে। বিন্‌স খাওয়ার আরও সুফল রয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা থেকে সংক্রমণের ঝুঁকি কমানো, বিন্‌স সত্যিই কার্যকর।

ব্রকোলি

শীতকালীন সব্জি হলেও ব্রকোলি গ্রীষ্মের অসুখবিসুখ সারাতে সক্ষম। ব্রকোলিতে রয়েছে ৫ গ্রাম মতো ফাইবার। এই ফাইবার পেটের নানা সমস্যা দূর করে। ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি কমায়। পেটের স্বাস্থ্য ভাল রাখতেও ব্রকোলির জুড়ি মেলা ভার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন