Footwear Fashion

বর্ষায় জুতোর ফ্যাশনে স্বাচ্ছন্দ্য জরুরি, তবে কায়দার সঙ্গেও আপস করা চলবে না

বর্ষায় কাদা লেগে সাধের জুতোখানি নষ্ট হওয়ার শতভাগ আশঙ্কা থেকে যায়! বর্ষায় কী ধরনের জুতো পরলে সমস্যা মিটবে আর ফ্যাশনও হবে, রইল তার হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৬:৪০
Share:

(বাঁ দিকে) অনুষ্কা শর্মা, অনন্যা পান্ডে (ডান দিকে) । ছবি: সংগৃহীত।

বর্ষা মানেই যেন মনের মধ্যে আনন্দের দোলা, তাই না? বর্ষার দিনে ঘরে বসে বৃষ্টি দেখে কাটিয়ে দিতে পারেন, এমন মানুষও যেমন আছেন, আবার বর্ষার মরসুমে ঘুরতে ভালবাসে, বর্ষায় প্রকৃতির সান্নিধ্য উপভোগ করার মজাই আলাদা। তবে শুধু আবেগে গা ভাসালে তো চলবে না, বর্ষায় ইচ্ছা থাকুক বা না-ই থাকুক, অফিসকাচারি, কলেজে তো যেতে হবেই। বৃষ্টি স্বস্তি দেওয়ার পাশাপাশি কিছু সমস্যাও ডেকে আনে। সবচেয়ে বেশি সমস্যা হয় কিন্তু জুতো ঘিরে। কাদা, মাটি, জল থইথই রাস্তায় জুতো নিয়ে সমস্যায় পড়তে হয় প্রতিদিন। কাদা লেগে সাধের জুতোখানি নষ্ট হওয়ার শত ভাগ আশঙ্কা থেকে যায়! বর্ষায় কী ধরনের জুতো পরলে সমস্যাও মিটবে আর ফ্যাশন হবে রইল তার হদিস।

Advertisement

বর্ষায় পা ঢাকা ক্রক্‌স জুতো ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

ক্রক্‌স: বর্ষায় জুতোর আলমারিতে একটি পা ঢাকা ক্রক্‌স জুতো রাখতেই পারেন। বর্ষায় জুতো নিয়ে ঝক্কি পোহাতে চাইলে ক্রক্‌স দিয়েই করতে পারেন মুশকিল আসান। বর্ষায় ভেজা পা নিয়ে দীর্ঘ ক্ষণ চাপা জুতো পরলে পায়ে ছত্রাকের সংক্রমণ হতে পারে। এ ক্ষেত্রে ক্রক্‌স জুতোর নকশায় ছোট ছোট ছিদ্র থাকে, যা তাড়াতাড়ি পা শুকিয়ে দিতে পারে। ক্রক্‌স সংস্থার শো রুম কলকাতায় একাধিক। মণি স্কোয়ার মল, সাউথ সিটি মলে এই সংস্থার শোরুম পাবেন। এই সংস্থার একটি জুতো কিনলে বেশ কয়েক বছর ব্যবহার করতে পারবেন। তবে জুতোর পিছনে অনেকটা টাকা খরচ করতে না চাইলে ক্রক‌্সের মতোই দেখতে জুতো নিউমার্কেট কিংবা খিদিরপুর মার্কেটে অনেক কম দামে পেয়ে যাবেন। অনলাইনেও হরেক দামের ক্রক্‌স জুতোর খোঁজ পাবেন।

সব ধরনের পোশাকের সঙ্গেই কিন্তু স্লাইডার্স। ছবি: সংগৃহীত।

স্লাইডার: জিন্‌স টপ হোক কিংবা ড্রেস, পালাজ়ো, সালোয়ার সব ধরনের পোশাকের সঙ্গেই কিন্তু স্লাইডার্স জুতো বেশ মানায়। প্যাস্টেল রঙের হোক কিংবা ন্যুড শেডের বাজারে এখন স্লাইডার্স জুতোর বেশ রমরমা। অফিস হোক কিংবা বন্ধুবান্ধবদের সঙ্গে পার্টি পোশাকের সঙ্গে মানানসই স্লাইডার্স পরে নিলেই করতে পারেন বাজিমাত। বর্ষার জন্য এই জুতো বেশ ভাল। ভিজে গেলেও কোনও ক্ষতি হবে না সাধের জুতো জোড়ার। জ়ুডিয়োর বিভিন্ন বিপণইতে স্লাইডার্সের সম্ভার বেশ নজর কাড়বে। এ ছাড়া অ্যামাজ়ন, মিনত্রাতে অল্প দামেই হরেক রকম স্লাইডার্স পাবেন আপনি।

Advertisement

বর্ষার জুতো গামবুট। ছবি: সংগৃহীত।

গামবুট: বর্ষায় রাস্তায় বেরিয়ে জলে পা ভেজাতে পছন্দ করেন না? এ ক্ষেত্রে গামবুট জুতো রাখতে পারেন পছন্দের তালিকায়। ড্রেস হোক কিংবা জিন্‌স, পশ্চিমি পোশাকের সঙ্গে কালো কিংবা খয়েরি রঙের গামবুট ভালই মানায়। নিউমার্কেটের জুতোর দোকানে সারা বছরই গামবুট বিক্রি হয়। নিজের সংগ্রহে এ রকম একটা জুতো রেখে দিলে কেবল বর্ষায় নয়, সারা বছরই ফ্যাশন করতে পারেন।

ফ্ল্যাট হিল বর্ষায় ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

স্যান্ডেল: বর্ষায় স্লিপার কিংবা স্যান্ডেল ছাড়া চলা মুশকিল। তবে খুব বেশি হিল দেওয়া স্যান্ডেল কিনলে কিন্তু রাস্তায় এই মরসুমে বিপাকে পড়তে পারেন। বর্ষায় ফ্ল্যাট হিল কেনাই ভাল। মেট্রো প্লাজ়ায় গেলে ফ্ল্যাট জুতোর হরেক রকম সম্ভার পাবেন। ২০০ থেকে ৫০০-র মধ্যেই পছন্দের জুতো পেয়ে যাবেন।

স্নিকার্সের দাম আপনার সাধ্যের ভিতরেই। ছবি: সংগৃহীত।

স্নিকার্স: পশ্চিমি পোশাক হোক কিংবা সাবেকি স্নিকার্স, সবার সঙ্গেই ভাল মানায়। বর্ষায় গাঢ় রঙের একটা স্নিকার্স কিনে ফেলতেই পারেন। পুমা, নাইকির স্নিকার্স সে ক্ষেত্রে পছন্দের তালিকায় রাখতে পারেন। অনলাইনেও ভাল সম্ভার পাবেন রকমারি স্নিকার্সের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন