Skin Care Tips

ত্বকে বলিরেখা পড়তে শুরু করেছে? ৫ খাবার খেলেই যৌবনের জেল্লা ফিরে পেতে পারেন

বাইরে থেকে পরিচর্যার পাশাপাশি, ত্বক ভিতর থেকেও ভাল রাখতে চাইলে খাদ্যাভ্যাসে আনতে হবে বদল। ভরসা রাখতে হবে বেশ কয়েকটি খাবারে। কোন খাবারে পাবেন সুফল?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১৮:৫৮
Share:

যৌবনের জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করবে যে খাবার। ছবি: সংগৃহীত।

সুস্থ শরীরের পাশাপাশি স্বাস্থ্যোজ্জ্বল ত্বকও সকলে চান। ত্বক ভাল রাখতে অনেকেই ভরসা রাখেন বাজার চলতি কিছু প্রসাধনীর উপর। কিন্তু সমস্যার সমাধান সব সময়ে লুকিয়ে থাকে সমস্যার মূলেই। মূলত অস্বাস্থ্যকর জীবনযাপন, সূর্যের ক্ষতিকর রশ্মি, বাইরের ধুলোবালি, দূষণ— সব মিলিয়ে ত্বক ক্রমশ নিস্তেজ হয়ে পড়ে। বাইরে থেকে ত্বকের পরিচর্যার পাশাপাশি, ত্বক ভিতর থেকেও ভাল রাখতে চাইলে রোজকার খাদ্যাভ্যাসে আনতে হবে বদল। ভরসা রাখতে হবে বেশ কয়েকটি খাবারে।

Advertisement

হলুদ: কোথাও কেটে গেলে ঘায়ের উপর সামান্য হলুদ লাগিয়ে নিলে জ্বালাভাব কমে। হলুদের অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও প্রদাহনাশক গুণ ত্বকের পক্ষে বেশ ভাল। মুখে হলুদ লাগালেই কেবল জেল্লা বাড়ে না, হলুদ খাওয়াও ত্বকের জন্য ভাল। সকলে ঘুম থেকে উঠে কাঁচা-হলুদ ও ম‌ধু খেতে পারেন। তা ছাড়া রাতে ঘুমনোর আঘে কাঁচা হলুদ দুধে গুলেও খেতে পারেন।

আমলকি: রোজ ডায়েটে আমলকি রাখলে কেবল হজম ভাল হয় না, ত্বকের পক্ষেও আমলকি বেশ উপকারী। ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিড্যান্ট কোলাজেন উৎপাদনে সাহায্য করে। কোলাজেন ত্বকের বয়স ঠেকিয়ে রাখতে বেশ উপকারী। তাই রোজ আমলকি খাওয়া শুরু করুন।

Advertisement

নারকেল: স্বাস্থ্যকর ফ্যাট আর ভিটামিন ই-এর ভাল উৎস নারকেল। ত্বকে ভিতর থেকে জেল্লা আনতে খাদ্যতালিকায় নারকেল রাখতে পারেন। নিয়মিত নারকেল খেলে ত্বক কোমল হয়, জেল্লাও বাড়ে।

আমলকি ত্বকের পক্ষে বেশ উপকারী। ছবি: সংগৃহীত।

জাফরান: নিয়ম করে জাফরান খেলেও ত্বক জেল্লাদার হয়। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ ত্বককে ভিতর থেকে জেল্লাদার করে তুলতে সাহায্য করে। ত্বক কোমল হয়। রোজ দুধের মধ্যে সামান্য জাফরান গুলে খেয়ে নিতে পারেন।

ঘি: ত্বকের জেল্লা বাড়াতে ঘি অবশ্যই খাদ্যতালিকায় রাখুন। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এবং জেল্লা বৃদ্ধিতে ঘি ভীষণ উপকারী। এ ক্ষেত্রে রান্নায় বেশি ঘি ব্যবহার না করলে দুধে ঘি মিশিয়ে খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন