Skin care

৫ উপায়: গরমকালে বেড়াতে গেলেও রোদ-ঘাম বাঁচিয়ে ত্বক থাকবে প্রাণোচ্ছল

পাহাড়, সমুদ্র, জঙ্গল— যেখানেই ঘুরতে যান না কেন, ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে কয়েকটি বিষয় মেনে চলুন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৯:০১
Share:

যেখানে ঘুরতে যাচ্ছেন সেই জায়গার আবহাওয়ার জন্যেও ত্বকের মান খারাপ হয়ে যেতে পারে। ছবি: সংগৃহীত।

খুদের স্কুলে গরমের ছুটি শেষ হয়েও হচ্ছে না। সারা বছর নানা কাজের মধ্যে এত লম্বা ছুটি তো আর পাওয়া যায় না। তার উপর যদি বাড়তি একটু ছুটি পাওয়া যায় তা হলে তো আর কথাই নেই। বাঙালির মন আবার পালাই পালাই করে। ঘুরতে যাওয়ার আগে বা পরে এত চাপ যায়, যে তার ছাপ পড়ে চোখে-মুখে। তার উপর যেখানে ঘুরতে যাচ্ছেন সেই জায়গার আবহাওয়ার জন্যেও ত্বকের মান খারাপ হয়ে যেতে পারে। তাই পাহাড়, সমুদ্র, জঙ্গল— যেখানেই ঘুরতে যান না কেন, ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে কয়েকটি বিষয় মেনে চলুন।

Advertisement

১) ত্বক কী চাইছে বুঝতে চেষ্টা করুন

এই গরমে ঘাম হওয়া স্বাভাবিক। তাই ঘেমে সব সময়ে মুখ তেলতেলে হয়ে থাকে বলে মুখে আর কিছু মাখার প্রয়োজন নেই এমনটা ভাবা কিন্তু ঠিক নয়। সেখানকার আবহাওয়ায় শরীর থেকে জল শুকিয়ে যেতে পারে। তখন তৈলাক্ত ত্বকও শুষ্ক হয়ে পড়ে। আবার রোদ লেগে ত্বকে স্পর্শকাতরতা বেড়ে যেতে পারে। তাই কোন পরিস্থিতিতে ত্বক কী চাইছে তা বুঝতে চেষ্টা করুন।

Advertisement

২) সানস্ক্রিন মাখতে ভুলবেন না

দৈনন্দিন জীবনে তো বটেই, ঘুরতে গিয়েও সানস্ক্রিন ব্যবহার করুন। ক্ষতিকর সূর্যরশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে সানস্ক্রিন অত্যন্ত জরুরি। শুধু মুখ নয় দেহের যে যে অংশে রোদ লাগতে পারে সেই সব জায়গায় সানস্ক্রিন মাখতে হবে।

৩) ত্বকের যত্ন নিন

বাড়ির বাইরে রয়েছেন বলে প্রতি দিনের যে ত্বকচর্চা, তা বাদ দিলে চলবে না। বিশেষ কিছু না হলেও দিনে দু’বার ‘সিটিএম’ বা ক্লিনজ়িং, টোনিং এবং ময়শ্চারাইজ়িং করা জরুরি।

৪) হালকা পোশাক বাছুন

বেড়াতে গিয়ে বিশেষ আঁটসাঁট পোশাক না পরাই ভাল। ঢিলেঢালা, আরামদায়ক পোশাক পরুন। পোশাক পরে যদি স্বস্তি না পান, তা হলে ঘোরার আনন্দই মাটি হয়ে যাবে।

৫) পর্যাপ্ত জল খান

ত্বকের আর্দ্রতা যেন হারিয়ে না যায়, সে দিকে খেয়াল রাখুন। তার জন্য বেশি করে জল খান। জেল বেস্‌ড ময়শ্চারাইজ়ার ব্যবহার করুন। ঘুরতে গিয়ে ব্যাগে সব সময় টিস্যু সঙ্গে রাখুন। আধ ঘণ্টা অন্তর অন্তর টিস্যু দিয়ে মুখ ভাল করে মুছে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন