Hair

Long Hair: ৩ উপায়: মেনে চললে লম্বা চুলের স্বপ্ন সত্যি হবে পুজোর আগেই

লম্বা চুল ভালবাসেন। বিস্তর চেষ্টাও করছেন তার জন্য। তাতেও সুফল পাচ্ছেন না? রইল চুল বড় করার সহজ কয়েকটি পন্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২২ ২১:১১
Share:

ছবি- সংগৃহীত

এক ঢাল লম্বা চুল চান অনেকেই। চুল বড় করতে অনেকেই এমন আছেন যাঁরা দীর্ঘ দিন চুল ছাঁটেন না। কিন্তু চাইলেই তো সব পাওয়া যায় না। তার জন্য অনেক পরিশ্রম করতে হয়। পর্যাপ্ত যত্ন নিতে হয়। বিস্তর চেষ্টার পরেও, অনেক সময় চুল কিছুতেই বড় হতে চায় না। আশানুরূপ ফল না পেয়ে অনেকেই মুষড়ে পড়েন। কেশ বিশেষজ্ঞরা বলছেন, ভেঙে না পড়ে কোথায় ত্রুটি হচ্ছে সে তা খুঁজে বার করা জরুরি। দ্রুত চুল বড় করতে অনেকেই বাজারচলতি বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকেন। অনেকেই হয়তো জানেন না, ঘরোয়া কয়েকটি টোটকা মেনে চললেই বড় চুলের শখ পূরণ হবে দ্রুত।

Advertisement

বড় চুল পেতে কোন নিয়মগুলি মেনে চলা জরুরি?

১) অনেকেই হয়তো বাড়ির বড়দের কাছে শুনে থাকবেন যে, চুল কাটলে বড় হয় তা়ড়াতা়ড়ি। এতে কিন্তু কোনও ভুল নেই। প্রতি মাসে চুল ‘ট্রিম’ করা জরুরি। চুলের যত্ন নিতে এটা প্রাথমিক। অতিরিক্ত দূষণে চুলের ডগা রুক্ষ হয়ে ফেটে যায়। ফলে চুল ঠিক মতো বাড়তে পারে না। তাই খুব ভাল হয় যদি ১৫ দিন অন্তর চুলের ডগা ছেঁটে নিতে পারেন। দেখবেন এতে চুল দ্রুত বাড়বে।

Advertisement

২) চুল বড় করতে মাথার ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। মাথার ত্বক অর্থাৎ স্ক্যাল্পে ময়লা জমে থাকলে চুলের ক্ষতি হয়। লম্বা হতেও সময় নেয়। খেয়াল রাখবেন চুলের গোড়ায় যেন ময়লা না জমে। এর জন্য নিয়মিত শ্যাম্পু করা জরুরি। তা সম্ভব না হলেও এক দিন অন্তর শ্যাম্পু করে নিন। খেয়াল রাখবেন চুলের গোড়ায় যেন ময়লা না জমে।

৩) শরীরের মতো চুলেরও প্রয়োজন পর্যাপ্ত পুষ্টির। রোজ কী খাচ্ছেন তার প্রভাব শুধু শরীরে নয়, চুল ও ত্বকেও পড়ে। পুষ্টির অভাব ঘটলে চুল পড়ার মতো সমস্যা দেখা দেয়। অত্যধিক হারে চুল পড়লে তা বড় হতেও বেশি সময় নেয়। চুলের জন্য উপকারী এমন কিছু ঘরোয়া উপকরণ দিয়ে বাড়িতেই হেয়ারপ্যাক বানিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন