Homemade Face Packs

৩ ঘরোয়া টোটকা: দোলের গাঢ় রং তুলতে মুখে আর ঝামা ঘষতে হবে না

যতই ভেষজ রং কিনুন, বন্ধুবান্ধব বা পাড়ার তরুণ তুর্কি, কারও হাতে লুকোনো রং থাকবে না, তা কি হয়? কিন্তু মুখ থেকে সেই রং তুলবেন কী করে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ২১:০১
Share:

স্নান করার পরও যে এই রং উঠবে না, তা জানেন ভাল করেই। তা হলে কি মুখে রং মেখেই ঘুরতে হবে?      ছবি- সংগৃহীত

ত্বক, চুল ভাল রাখতে ইদানীং নানা রকম ভেষজ রঙের ব্যবহার করার চল হয়েছে। অনেকেই এখন ত্বকের ক্ষতি এড়াতে সেই সব ভেষজ রং দিয়েই দোল খেলেন। বাড়ির চৌহদ্দির মধ্যে যত ক্ষণ থাকবেন, তত ক্ষণ না হয় এক রকম কাটবে। কিন্তু যেই না বাড়ির বাইরে বেরোবেন, অমনি পাড়ার এক ঝাঁক তরুণ তুর্কি এসে পিছন থেকে হাতে মাখানো গাঢ় সবুজ কিংবা বেগনি রং দুই গালে ভাল করে ঘষে দিয়ে যাবে। প্রতি বারের এক গল্প। রাগ হলেও কিছু বলা যাবে না। কিন্তু স্নান করার পরও যে এই রং উঠবে না, তা জানেন ভাল করেই। তা হলে কি মুখে রং মেখেই ঘুরতে হবে?

Advertisement

ত্বক বিশেষজ্ঞরা বলছেন, ওই রং ঘষে ঘষে তুলতে গেলে ত্বকের ক্ষতি হতে পারে। তাই রং খেলার আগেই ঘরোয়া কিছু উপাদান দিয়ে বানিয়ে রাখুন ফেসপ্যাক। যা ব্যবহার করে খুব সহজেই মুখে লেগে থাকা রং তুলে ফেলা সম্ভব।

কোন কোন উপাদান দিয়ে বানাবেন ঘরোয়া ফেসপ্যাক?

Advertisement

১) বেসন এবং দই

শুষ্ক ত্বককে আরও শুষ্ক করে তোলে রাসায়নিক মিশ্রিত রং। এই রং তোলার জন্য বেসন আর টক দই মিশিয়ে মুখে মেখে রাখুন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

২) মুসুর ডাল এবং কমলা লেবুর খোসা

২ চামচ মুসুর ডাল বাটার সঙ্গে ১ চামচ কমলালেবুর খোসা বাটা ভাল করে মিশিয়ে নিন। চাইলে এর মধ্যে কয়েক ফোঁটা গোলাপ জলও দিতে পারেন। ১০ মিনিট মুখে মেখে হালকা হাতে ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩) অ্যালো ভেরা এবং লেবুর রস

অ্যালো ভেরা জেলের সঙ্গে মিশিয়ে নিন ১ চামচ লেবুর রস। ভাল করে মিশিয়ে নিয়ে মুখে মেখে রাখুন। আধ ঘণ্টা পর জল দিয়ে ধুয়ে ফেলুন। স্পর্শকাতর ত্বক থেকে রঙের দাগ তুলতে এই মিশ্রণ খুবই উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন