Skin Care Tips

বিয়ের আগে কনুইয়ের কালো দাগ নিয়ে চিন্তিত? কোন ঘরোয়া টোটকায় পাবেন নিশ্চিত ফলাফল?

নামী-দামি প্রসাধনী ব্যবহার এমনকি ব্লিচ করেও এই দাগ কিছুতেই যেতে চায় না! ঘরে কী এর সমাধান সম্ভব? কী করলে হবে মুশকিল আসান?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ১২:২৬
Share:

নামী-দামি প্রসাধনী ব্যবহার এমনকি ব্লিচ করেও এই দাগ কিছুতেই যেতে চায় না! ছবি: শাটারস্টক

মুখ ও চুলের যত্ন নেওয়ার প্রতি কমবেশি সবাই আমরা সচেতন। নিয়মিত পরিচর্যায় মুখের উজ্জ্বলতা বাড়লেও কনুইয়ের কালচে দাগ তোলার ব্যপারে আমরা অনেকেই উদাসীন। চাপ দিয়ে বসার কারণেও কনুইয়ে কালো দাগ পড়ে। তা ছাড়া মৃত কোষের স্তর জমে জমে জায়গাটি কালচে হয়ে যায়। বেশি ক্ষণ রোদে থাকলেও ‘হাইপার পিগমেন্টেশন’-এর ফলেও কনুইয়ের কালচে দাগ পড়ে যায়।

Advertisement

নামী-দামি প্রসাধনী ব্যবহার এমনকি ব্লিচ করেও এই দাগ কিছুতেই যেতে চায় না! ঘরে কি এর সমাধার সম্ভব? কী করলে হবে মুশকিল আসান?

টম্যাটোর প্যাক: ত্বকের দাগ-ছোপ দূর করতে টম্যাটোর জবাব নেই। হাঁটু এবং কনুইয়ের কালচে দাগ তুলতে ওই অংশে টম্যাটো ঘষুন। কয়েক মিনিট পর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। এ ছাড়া চালের গুঁড়োর মধ্যে টম্যাটোর রস মিশিয়ে প্যাক তৈরি করে কনুই এবং হাঁটুতে লাগান। ১০ মিনিট পর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেললেই হবে।

Advertisement

লেবু ও চিনির প্যাক: এক চামচ চিনি সামান্য পরিমাণ জলে গুলে ঘন রস করে নিন। একটি পাতিলেবুকে সমান দু’ভাগে কেটে ফেলুন। পাতিলেবুর অর্ধেক ভাগের মধ্যে চিনির রস দিয়ে কনুইয়ে পাঁচ-সাত মিনিট ভাল করে ঘষে ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে ২ থেকে ৩ দিন করলে দ্রুত ফল পাবেন।

সব টোটকাই কিন্তু দীর্ঘ দিন নিয়মিত ব্যবহার করলে তবে ফল পাবেন। ছবি: শাটারস্টক।

বেসন ও দইয়ের প্যাক: এক চামচ বেসন, এক চামচ টকদই, এক চামচ পাতিলেবুর রস আর এক চামচ চিনি একসঙ্গে মিশিয়ে নিয়ে কনুইয়ে অন্তত দশ মিনিট মালিশ করুন। তার পর ৫ মিনিট রেখে ভাল করে ধুয়ে ফেলুন।

অ্যালো ভেরা ও কফির প্যাক: এক চামচ কফি নিয়ে তাতে অ্যালো ভেরা জেল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এ বার এই মিশ্রণটি হাঁটু ও কনুইতে ঘষুন। এক টানা কয়েক মিনিট ঘষার পর কফির রং বদলাতে শুরু করবে। তখন জল দিয়ে পরিষ্কার করে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার করলে সুফল পাবেন।

এই সব টোটকাই কিন্তু দীর্ঘ দিন নিয়মিত ব্যবহার করলে তবেই ফল পাবেন। এক দিনে ফলের আশা না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন