Skin Tightening

টান টান ত্বক চান? ঘরোয়া উপায়ে কী ভাবে হবে স্বপ্নপূরণ?

ত্বকের মসৃণতা বজায় রাখতে কিছু ঘরোয়া টোটকা রয়েছে। যেগুলি ত্বককে টান টান রাখতেও সাহায্য করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ২০:৪৫
Share:

ত্বকের মসৃণতা বজায় রাখতে কিছু ঘরোয়া টোটকা রয়েছে। প্রতীকী ছবি।

টান টান ত্বকের স্বপ্ন অনেকেরই। কিন্তু বহু চেষ্টা করেও সেই স্বপ্ন অধরা থেকে যায়। বরং পর্যাপ্ত যত্নের অভাবে ত্বক ঝুলে পড়ে। র‌্যাশ, ব্রণর সমস্যা বাড়ে। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই সমস্যা আবার গুরুতর আকার নেয়। মুখে বলিরেখা পড়তে শুরু করে। ত্বকের মসৃণতা বজায় রাখতে কিছু ঘরোয়া টোটকা রয়েছে। যেগুলি ত্বককে টান টান রাখতে সাহায্য করে।

Advertisement

নারকেল তেল

রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে নারকেল তেল দিয়ে ত্বক মালিশ করুন। টানা মিনিট পাঁচেক মালিশ করতে পারলে ভাল। সকালে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বক মসৃণ, নরম এবং টান টান হবে।

Advertisement

ডিম ও মধু

ডিমের সাদা অংশের সঙ্গে মধু মিশিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিন। তার পরে সেই মিশ্রণ ত্বকে লাগিয়ে নিন। ১৫ মিনিট এই অবস্থায় রেখে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। ত্বক টান টান হবে।

অলিভ অয়েল

অলিভ অয়েল তেল দিয়ে মুখ মালিশ করলে ত্বক টান টান হয়, বলিরেখা কমে। রোজ স্নানের পর কয়েক মিনিট ধরে অলিভ অয়েল দিয়ে ত্বকে মালিশ করুন। যত বেশি সময় মালিশ করতে পারবেন, ততই ভাল।

কফি গুঁড়ো

হাফ চামচ ফিল্টার কফির গুঁড়োর সঙ্গে হাফ চামচ বাদামি চিনি মিশিয়ে নিন। তাতে সমপরিমাণ দারচিনি মেশান। এ বার ২ চামচ নারকেল তেলে গোটাটা মিশিয়ে তা দিয়ে ত্বকে মালিশ করুন। ত্বক টান টান হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন