Heat Rashes

রোদে বেরোলেই গায়ে র‌্যাশ বেরোচ্ছে? গরমে ত্বকের সমস্যা এড়াতে ভরসা রাখুন ৩ ঘরোয়া টোটকায়

বাইরে থেকে বাড়ি ফিরলেই অনেকে আবিষ্কার করছেন যে, পিঠ এবং হাত ভরে গিয়েছে লাল লাল র‌্যাশে। তবে ঘরোয়া উপায়ে এই র‌্যাশ দূর করতে পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৪:৩৩
Share:

অত্যধিক তাপে শারীরিক অস্বস্তি বেড়েই চলেছে। ছবি: সংগৃহীত।

গরম পড়েছে জাঁকিয়ে। আরও তীব্র হচ্ছে গরমের দাপট। আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে, এখনও বেশ কিছু দিন তাপপ্রবাহ চলবে। অতিরিক্ত গরমে অসুস্থ হয়ে পড়া আটকাতে দুপুরের চড়া রোদ এড়ানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। বাইরে বেরোলেই মাথার উপর গনগনে সূর্য। অত্যধিক তাপে শারীরিক অস্বস্তি বেড়েই চলেছে। বাইরে থেকে বাড়ি ফিরলেই অনেকে আবিষ্কার করছেন, পিঠ এবং হাত ভরে গিয়েছে লাল লাল র‌্যাশে। তবে ঘরোয়া উপায়ে র‌্যাশ দূর করতে পারেন।

Advertisement

মুলতানি মাটি

ত্বকের যত্নে মুলতানি মাটির উপকারিতা কম নয়। গরমে র‌্যাশ তাড়াতেও ভরসা হতে পারে এই মাটি। অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানে সমৃদ্ধ মুলতানি মাটির সঙ্গে জল মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে র‌্যাশের উপর লাগান। সমস্যা থেকে মুক্তি পাবেন দ্রুত।

Advertisement

নানা ধরনের উপাদানে সমৃদ্ধ তুলসী ত্বকের র‌্যাশ, ব্রণর সমস্যা দূর করে। ছবি: সংগৃহীত।

তুলসী

সর্দিকাশি কমাতে তো বটেই, সেই সঙ্গে ত্বকের যত্নেও তুলসী পাতার জুড়ি মেলা ভার। নানা ধরনের উপাদানে সমৃদ্ধ তুলসী ত্বকের র‌্যাশ, ব্রণর সমস্যা দূর করে। তুলসী পাতার মিশ্রণ বানিয়ে তার সঙ্গে মধু মিশিয়ে র‌্যাশের উপর লাগান। স্বস্তি পাবেন।

অ্যালো ভেরা

ত্বকের দেখাশোনায় অ্যালো ভেরার মতো উপকারী জিনিস খুব কমই রয়েছে। অ্যান্টি-অক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানে সমৃদ্ধ অ্যালো ভেরা র‌্যাশের সমস্যায় মোকাবিলায় অন্যতম অস্ত্র হতে পারে। অ্যালো ভেরা জেল র‌্যাশের উপর লাগিয়ে রাখুন। কয়েক দিনের ব্যবহারে কমবে র‌্যাশের সমস্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন