Avocado

Avocadoes & Skin: শীতে শুষ্ক হয়ে যাচ্ছে ত্বক? সঙ্গী হতে পারে অ্যাভোক্যাডো

মোলায়েম মেজাজের অ্যাভোক্যাডো শীতের শুষ্ক দিনেও ত্বকে ফিরিয়ে আনতে পারে জেল্লা। ত্বক সতেজ রাখার ক্ষেত্রে এর কোনও বিকল্প নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২১ ২০:৪৬
Share:

প্রতীকী ছবি।

শীতে শুষ্ক ত্বকের সমস্যায় ভোগেন অনেকেই। যতই ফেশিয়াল করান আর ময়শ্চারাইজার মাখুন না কেন, কিছু ক্ষণ পরেই যেন ত্বকে টান ধরে। এ কারণে নাজেহাল হতে হয় অনেককেই। তবে এই অশান্তি থেকে মুক্তি দিতে সক্ষম একটি ফল। অ্যাভোক্যাডো। মোলায়েম মেজাজের অ্যাভোক্যাডো শীতের শুষ্ক দিনেও ত্বকে ফিরিয়ে আনতে পারে জেল্লা। ত্বক সতেজ রাখার ক্ষেত্রে এর কোনও বিকল্প নেই।

Advertisement

আর কী ভাবে ত্বকের যত্ন নেয় এই ফল?

১) উজ্জ্বল ত্বকের প্রাথমিক শর্তই তো হল আর্দ্রতা। অ্যাভোক্যাডোয় অনেকটা ফ্যাট থাকে। এটি মুখে মাখলে ত্বক হয়ে ওঠে কোমল ও আর্দ্র। রোজ মুখে অ্যাভোক্যাডোর তেল লাগানো যেতে পারে। না হলে বাড়িতেই অ্যাভোক্যাডো কিনে তা দিয়ে ফেস প্যাক বানিয়ে নেওয়া যায়।

Advertisement

প্রতীকী ছবি।

২) এ সময়ে মাস্ক পরে পরে ব্রণর সমস্যা অনেকের বেড়েছে। অনেক সময়েই ব্রণ হলে মুখ, গালে খুব জ্বালা করে। এই জ্বালা ভাব থেকে বাঁচাতে সক্ষম অ্যাভোক্যাডো। ফলটি চটকে নিয়ে ব্রণর উপরে লাগাতে হবে। কিছু ক্ষণ রেখে মুখ ধুয়ে ফেললে মিলবে আরাম।

৩) শীতকালে দূষণ বাড়ে। তার প্রভাবে ত্বকে বয়সের ছাপ পড়তে থাকে। এই সমস্যার সমাধান করতে পারে পারে অ্যাভোক্যাডো। এই ফলে আছে ভিটামিন সি ও ভিটামিন ই। আর আছে বেশ কিছু গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিড্যান্ট। সবে মিলে ত্বকে পুষ্টি জোগায় এবং বলিরেখা নিয়ন্ত্রণ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন