Beauty Tips

অস্ত্রোপচার ছাড়াই ৩ উপায়ে পেতে পারেন নায়িকাদের মতো তীক্ষ্ণ চেহারা

অস্ত্রোপচারের কিন্তু বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে। অথচ এত সব না করে কেবল বাড়িতে নিয়ম করে পরিচর্যা করলেও কিন্তু চেহারায় যৌবনের জেল্লা ফিরিয়ে আনা সম্ভব। ভাবছেন কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০৮
Share:

বাড়িতে নিয়ম করে পরিচর্যা করলেই চেহারায় মিমির মতো জেল্লা ফিরিয়ে আনা সম্ভব। ছবি: সংগৃহীত।

অভিনেত্রীদের মতো তীক্ষ্ণ চেহারা পেতে অনেকেই প্লাস্টিক সার্জারির পথে হাঁটেন। বোটক্স, লিপজব, নোসজব— আরও কত কী! এই সব অস্ত্রোপচার করতে খরচও হয় অনেক। বয়সের সঙ্গে সঙ্গে ত্বকে বলিরেখা পড়তে শুরু করে। এ ছাড়া থুতনির নীচে জমে থাকা মেদের কারণে মুখমণ্ডল ভারী হয়ে যায়। চেহারায় যৌবনের ছাপ ধরে রাখতে অনেকেই ভরসা রাখেন প্লাস্টিক সার্জারির উপর। এই সব অস্ত্রোপচারের কিন্তু বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও আছে। অথচ এত সব না করে কেবল বাড়িতে নিয়ম করে পরিচর্যা করলেও কিন্তু চেহারায় যৌবনের জেল্লা ফিরিয়ে আনা সম্ভব। জেনে নিন রূপচর্চায় কী কী যোগ করলেই আপনি পেতে পারেন ঝকঝকে ত্বক।

Advertisement

রাতে শোয়ার আগে রোলার ব্যবহার করতে হবে। ছবি: সংগৃহীত।

রোলারের ব্যবহার: রাতে শোয়ার আগে রোলার ব্যবহার করতে হবে। ত্বক টান টান করতে ক্রিম, তেল বা সিরাম মেখে রোলারের সাহায্যে নিয়ম করে মালিশ করুন। নিয়মিত করলে ঝরে যাবে মুখের বাড়তি মেদ। মুখের গঠন হয়ে উঠবে আরও আকর্ষণীয়। রোলার ব্যবহার করলে ত্বকে রক্ত সঞ্চালনের হার বাড়িয়ে দেয়। ফলে জেল্লাও বেড়ে যায়, দাগছোপ কমে যায়। তবে রোলার ব্যবহারের সঠিক পদ্ধতি জেনে তবেই ব্যবহার করতে হবে।

তেল মালিশ: ত্বকে যৌবনের জেল্লা ধরে রাখতে রোজ তেল মালিশ করতে পারেন। তেল ত্বকের দাগছোপ কমায়, বয়সের ছাপ পড়তে দেয় না, ত্বকের প্রয়োজনীয় ভিটামিন সরবরাহ করে। এ ক্ষেত্রে ত্বকে নারকেল তেল, আমন্ড অয়েল, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল, তিসির তেল, ভিটামিন ডি ক্যাপসুল, তিলের তেল ব্যবহার করা যেতে পারে। মুখে তেল লাগিয়ে আঙুলগুলির সাহায্যে ভাল করে মুখে মালিশ করুন।

Advertisement

মুখের ব্যায়াম: রেস্তরাঁয় খাওয়ার ধুম, শরীরচর্চার অভাব এবং বেশি রাত অবধি জেগে থাকার অভ্যাস— আমাদের অনেকেরই জীবনধারার অঙ্গ। এই সব কারণেই মেদ জমে শরীরের নানা অংশে। কেবল পেটেই নয়, মেদ জমতে থাকে মুখেও। তার জেরে বেশি বয়স্ক দেখায় অনেককে। চিবুকের নীচে জমে থাকা মেদ ঝরাতে গেলে ভরসা একমাত্র ব্যায়ামই। নিয়ম করে মুখের যোগাসন করলে, ‘ডবল চিন’-এর হাত থেকে রেহাই পেতে পারেন। মুখে তীক্ষ্ণতা আনতে তাই অস্ত্রোপচারের বদলে যোগাসনের উপর নির্ভর করতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন