Makeup Hacks

শরীরচর্চায় মন বসে না? ৩ টোটকা জানলে মেকআপ দিয়েই ঢেকে ফেলতে পারেন মুখের মেদ

সাজ যেমনই হোক না কেন, মুখে মেদ জমলে চেহারায় কেমন যেন বয়সের ছাপ পড়ে যায়। তবে মেকআপের সঠিক কায়দা জানলেই লুকিয়ে ফেলা যায় ‘ডাবল চিন’। ভাবছেন কী করে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১৮:৪৯
Share:

মেকআপেই ঢাকবে মুখের মেদ। ছবি: শাটারস্টক

সামনেই একের পর এক বন্ধুর বিয়ের নিমন্ত্রণ! কী পরবেন, কেমন সাজবেন, সবটা আগে থেকেই স্থির করে ফেলেছেন। শুধু চিন্তায় ফেলছে মুখের বাড়তি মেদ। সাজ যেমনই হোক না কেন, মুখে মেদ জমলে চেহারায় কেমন যেন বয়সের ছাপ পড়ে যায়। তবে মেকআপের সঠিক কায়দা জানলেই লুকিয়ে ফেলা যায় ‘ডাবল চিন’। ভাবছেন কী করে?

Advertisement

১) ‘ডাবল চিন’ লুকোনোর সব থেকে ভাল উপায় মুখের অন্যান্য অংশের মেকআপের দিকে বাড়তি নজর দেওয়া। চোখের সাজের উপর বেশি করে নজর দিন। ‘স্মোকি আই’ করলে সকলের নজর সেই দিকেই পড়বে। সেই সঙ্গেই পোশাকের সঙ্গে মানানসই ব্লাশ গালে বুলিয়ে নিতে পারেন। চোয়ালের দিকে ভাল করে কনট্যুরিং করতে হবে। কনট্যুরের স্ট্রোক ঠিক কোথায় পড়লে মুখ লম্বাটে, দেখাবে সেটা ভাল করে জেনে নিয়ে তার পরেই কনট্যুর করুন।

চোখের মেকআপও কিন্তু সকলের নজর ঘুরিয়ে দিতে পারে। ছবি: শাটারস্টক

২) চোয়ালের হাড় বেশি করে হাইলাইট করুন। শুধু ‘ডাবল চিন’ নয়। নিমেষে গোল মুখকে পানপাতার আকৃতি দিতে, বেশি লম্বা মুখকে ডিম্বাকৃতি দেখাতে এই পন্থার উপর ভরসা করতে পারেন। মেকআপ করার সময় মুখ, গলা, কলার বোন, বক্ষভাঁজের উপর নজর দিন। কপাল-নাকের টি জোন, চোয়ালের হাড়, কলার বোনে কনসিলার দিতে ভুলবেন না। সব শেষে বক্ষভাঁজ বা গলার অংশে হালকা ব্রোঞ্জার অবশ্যই ব্যবহার করুন।

Advertisement

৩) ঠোঁটের মেকআপও কিন্তু সকলের নজর ঘুরিয়ে দিতে পারে। চেষ্টা করুন গাঢ় রঙের লিপস্টিক পরার। লিপলাইনার দিয়ে আগে সুন্দর করে ঠোঁটের আকৃতি স্পষ্ট করুন। তার পরেই গাঢ় রঙের লিপস্টিক পরুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন