Chocolate Day 2024

ত্বকে চটজলদি জেল্লা ফেরাতে কী ভাবে ব্যবহার করবেন চকোলেট?

প্রিয়জনের থেকে পাওয়া চকোলেট গলিয়ে মুখে মেখে নিলে কিন্তু কোনও কাজ হবে না। বরং বড়দিনে কেক তৈরি করার জন্য যে কোকো পাউডার কিনেছিলেন, সেই উপাদানটিই কাজে লাগান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:০৪
Share:

চকোলেট দিয়ে ত্বকচর্চা! ছবি: সংগৃহীত।

চকোলেট ডে উপলক্ষে রাতে প্রিয়জনের রেস্তঁরায় খেতে যাবেন। এ দিকে মুখের যা অবস্থা তাতে এক বার সালোঁয় না গেলেই নয়। কিন্তু হাতে এত সময় নেই। চট করে ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে কিন্তু চকোলেট মাস্ক কিংবা এক্সফোলিয়েটের জুড়ি মেলা ভার। তবে প্রিয়জনের থেকে পাওয়া চকোলেট গলিয়ে মুখে মেখে নিলে কিন্তু কোনও কাজ হবে না। বরং বড়দিনে কেক তৈরি করার জন্য যে কোকো পাউডার কিনেছিলেন, সেই উপাদানটিই কাজে লাগান। শুষ্ক ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনতে, ত্বক থেকে মৃত কোষ সরিয়ে জেল্লা ফিরিয়ে আনতে চকোলেট দারুণ কাজ করে।

Advertisement

কী কী ভাবে ব্যবহার করবেন কোকো পাউডার?

১) চকোলেট ফেসমাস্ক

Advertisement

মুখে চটজলদি জেল্লা আনতে কোকো পাউডার দিয়ে বানিয়ে ফেলুন একটি মাস্ক। তার সঙ্গে মিশিয়ে নিন মধু এবং টক দই। এ বার ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে এই মাস্কটি মেখে ফেলুন। মিনিট ১৫ পর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

২) চকোলেট বডি স্ক্রাব

ওয়াক্স করার কয়েক দিন পরই গায়ের সেই মসৃণ ভাব একেবারে উবে গিয়েছে। স্নানের পর পুরু করে ময়েশ্চারাইজ়ার মেখেও লাভ হচ্ছে না। উল্টে রোমকূপের গোড়ায় ধুলো-ময়লা জমছে। ত্বকের এই মসৃণ ভাব ফিরিয়ে আনতেও কিন্তু স্ক্রাব হিসাবে কোকো পাউডার ব্যবহার করা যায়। তার জন্য কী করতে হবে? একটি পাত্রে কোকো পাউডার, ব্রাউন সুগার এবং নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। তার পর ভেজা গায়ে এই মিশ্রণ মেখে, হালকা হাতে ঘষতে থাকুন। সারা গায়ে তো বটেই সঙ্গে কনুই, হাঁটু, গোড়ালির মতো খসখসে অংশগুলিও ভাল করে ঘষে নিন।

মুখে চটজলদি জেল্লা আনতে কোকো পাউডার দিয়ে বানিয়ে ফেলুন একটি মাস্ক। ছবি: সংগৃহীত।

৩) চকোলেট লিপ স্ক্রাব

ঠান্ডায় আর্দ্রতার অভাবে ঠোঁট ফাটে। কিন্তু এ বার ঠোঁটের চারপাশ থেকে ছালও উঠছে। এই অবস্থায় লিপস্টিক পরলে দেখতে মোটেই ভাল লাগবে না। তা হলে কী করবেন? চকোলেট দিয়ে ঠোঁটেও এক্সফোলিয়েট করা যায়। নারকেল তেলের সঙ্গে কোকো পাউডার মিশিয়ে হালকা হাতে ঠোঁটে ঘষে নিতে পারেন। মৃত কোষ সরে গিয়ে ঠোঁটের পেলবতা ফিরে আসবে। নিয়মিত ব্যবহার করতে পারলে ঠোঁটের কালচে দাগও ধীরে ধীরে হালকা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন