Wig Maintenance

নিজের মাথার চুল নয়, পরচুলা বেশি দিন ভাল রাখতেও যত্ন নেওয়া প্রয়োজন, কিন্তু কী ভাবে?

নিজের চুল কবে গজাবে, সেই ভরসা না করে উইগ কিনে ফেলেছেন। কিন্তু নিজের চুলের যতটা যত্ন করেন, পরচুলা বলে ফিরেও তাকান না। ফলে তা নষ্ট হয়ে যায় তাড়াতাড়ি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ২১:৩৯
Share:

মুখের সঙ্গে মানিয়ে সেই সব পরচুলা পরতে পছন্দ করেন অনেকেই। ছবি: সংগৃহীত।

যতই যত্ন করুন না কেন, নির্দিষ্ট একটা বয়সের পর মাথায় নতুন করে এক ঢাল চুল গজানোর আশা না করাই ভাল। তবে চুল কম বলে কায়দা করবেন না, তা তো হয় না। আজকাল দোকানে বিভিন্ন ধরনের উইগ পাওয়া যায়। মুখের সঙ্গে মানিয়ে সেই সব পরচুলা পরেন অনেকেই। কিন্তু মাথায় পরার পর তার যত্ন নেন না। ফলে প্রচুর দাম দিয়ে কিনলেও জিনিসগুলি বেশি দিন ভাল থাকে না। তবে কয়েকটি টোটকা জানা থাকলেই তা ভাল থাকতে পারে।

Advertisement

১) পোশাক নরম রাখার দ্রবণ দিয়ে চুল পরিষ্কার করুন

পোশাকের নরম ভাব বজায় রাখতে কাচার পর ইদানীং অনেকেই বিশেষ এক ধরনের দ্রবণে সেগুলি ডুবিয়ে রাখেন। সুগন্ধি তো বটেই সঙ্গে কাপড়ের মসৃণতাও বজায় থাকে এই পদ্ধতিতে। শখ করে কেনা পরচুলাটিও এই দ্রবণে ভিজিয়ে রাখতে পারেন। তার পর ঠান্ডা জলে ধুয়ে নিলেই চুল ভাল থাকবে।

Advertisement

২) সিলিকন স্প্রে

দোকানে চুলের নানা রকম স্প্রে কিনতে পাওয়া যায়। সেই স্প্রে দিয়েই পরচুলা ভাল রাখতে পারেন। শ্যাম্পু করে, চুল শুকিয়ে আঁচড়ানোর আগে চুলে ওই সিলিকন স্প্রে করে নিন।

৩) জটমুক্ত করার স্প্রে

নকল, সিন্থেটিক চুলে খুব তাড়াতাড়ি জট পড়ে। চুল ভাল রাখতে নিয়মিত তা আঁচড়ানোর প্রয়োজন। কিন্তু জট পড়া চুল আঁচড়ালে ছিঁড়ে যেতে পারে। তাই জটমুক্ত করার সিরাম বা স্প্রে ব্যবহার করে নিন।

৪) নিয়মিত আঁচড়ানো

নিজের অকৃত্রিম চুল ভাল রাখতে তা নিয়মিত আঁচড়ানোর প্রয়োজন। পরচুলার ক্ষেত্রেও নিয়মটা একই রকম। ব্যবহার করার আগে এবং পরে তো বটেই। ব্যবহার না করলেও মাঝেমধ্যে আলমারি থেকে বার করে তা আঁচড়ে রাখুন।

৫) সঠিক ভাবে সংরক্ষণ

পরচুলা বা উইগ ভাল রাখতে গেলে তাকে সঠিক ভাবে সংরক্ষণ করতে জানতে হয়। মাথায় উইগ পরে বাইরে গেলে ধুলোবালি লাগবেই। তা পরিষ্কার না করে সেই ধুলোময়লা-সহ যত্ন করে তুলে রেখে দিলে পরচুলা ভাল থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন