Durga Puja 2023

লাইন দিয়ে ঠাকুর দেখে মধ্যরাতে মেকআপ তোলা ঝক্কির, তবে তা সহজ হতে পারে ৫ উপায়ে

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ২০:৪৯
Share:

সহজে মেকআপ তুলবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

দিনের বেলা হালকা মেকআপ করলেও রাতের সাজ জমকালো হতেই হবে। পোশাকের সঙ্গে মানিয়ে ধৈর্য ধরে চড়া মেকআপ না হয় করলেন। পরতে পরতে প্রাইমার, কনসিলার, ফাউন্ডেশন, পাউডার, ব্লাশ— ব্যবহার করে মুখের সমস্ত খুঁত ঢেকে দিলেন। কিন্তু লাইন দিয়ে সারা রাত ঠাকুর দেখার পর ক্লান্ত শরীরে মেকআপ তোলার সময়েও কি তত ধৈর্য থাকবে? যদি না থাকে, হাতের কাছে রাখতে পারেন ঘরোয়া কিছু টোটকা।

Advertisement

ছবি: সংগৃহীত।

১) দুধ:

মেকআপ তোলার জন্য দুধ বেশ কার্যকর। ফোটানোর আগে তা তুলে রাখতে পারলে আরও ভাল হয়। তুলো দুধে ভিজিয়ে নিয়ে, তা দিয়ে মুখ মুছে নিন। তাড়াতাড়ি মেকআপ উঠে যাবে। সঙ্গে দুধের প্রভাবে ত্বক হবে আর্দ্র। ময়শ্চারাইজারের কাজও করে দেবে দুধ।

Advertisement

২) নারকেল তেল:

সবচেয়ে কম সময়ে মেকআপ তুলতে হলে নারকেল তেলের জুড়ি নেই। কয়েক ফোঁটা নারকেল তেল একটি কাপড়ে নিয়ে তা দিয়ে চোখ-মুখ পরিষ্কার করুন। ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। জেল্লাও বাড়বে।

৩) শসা:

ত্বকের যত্নে শসার জুড়ি মেলা ভার। মেকআপ তোলার ক্ষেত্রেও তা-ই। যাঁদের মুখে ব্রণ আছে, তাঁদের তৈলাক্ত জিনিস ব্যবহার না করাই ভাল। এক টুকরো শসা মুখে ঘষে নিলে তাড়াতাড়ি লিপস্টিক, কাজল-সহ সব কিছুই উঠে যাবে।

৪) জলের ভাপ:

গরম জলের ভাপ দেওয়া যায় মুখে। তাতে ত্বক আর্দ্র হবে। তার পর কোনও ভিজে কাপড় দিয়ে মুখ মুছে নিলেই মেকআপ উঠে যাবে।

৫) বেকিং পাউডার আর মধু:

এই দু’টি উপাদান ত্বক পরিষ্কার রাখার জন্য খুবই কাজের। এক চামচ মধুতে সামান্য বেকিং পাউডার মিশিয়ে নিয়ে মুখে মাখুন। কিছু ক্ষণ রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। মেকআপ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন