Foot Scrub

সালোঁয় গিয়ে পেডিকিয়োর করানোর অনেক খরচ, ঘরোয়া ৩ স্ক্রাবেই পায়ের ত্বক থাকবে নরম

পায়ের পাতা থেকে মৃত কোষ তুলতে খুব বেশি খরচ করার প্রয়োজন নেই। সামান্য কয়েকটি উপদান দিয়ে বাড়িতেই বানিয়ে নেওয়া যায় স্ক্রাব।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৫৭
Share:

সামান্য কয়েকটি উপদান দিয়ে বাড়িতেই বানিয়ে নেওয়া যায় স্ক্রাব। ছবি: সংগৃহীত।

ফাটা গোড়ালির সমস্যা তো ছিলই। সঙ্গে দোসর ট্যান, মৃত কোষ। প্রতি মাসে অন্তত বার দুয়েক পেডিকিয়োর করতে পারলেই পায়ের পাতা থাকবে পালকের মতো সুন্দর, পেলব। কিন্তু সময় এবং খরচ— দু’টিই বাধ সাধছে। অভিজ্ঞরা বলছেন, পায়ের পাতা থেকে মৃত কোষ তুলতে খুব বেশি খরচ করার প্রয়োজন নেই। সামান্য কয়েকটি উপদান দিয়ে বাড়িতেই বানিয়ে নেওয়া যায় স্ক্রাব।

Advertisement

কী কী দিয়ে তৈরি করবেন এই স্ক্রাব?

১) মধু এবং চিনি:

Advertisement

একটি ছোট পাত্রে মধু এবং চিনি সমপরিমাণে মিশিয়ে নিন। স্নানের আগে পায়ে মেখে নিন এই মিশ্রণ। হালকা হাতে ঘষতে থাকুন। পায়ের খসখসে অংশগুলিতে একটু বেশি জোর দিয়ে ঘষতে হবে। ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেললেই পায়ের পাতা নরম হবে।

২) অলিভ অয়েল এবং নুন:

ছোট একটি পাত্রে অলিভ অয়েলের সঙ্গে পরিমাণ মতো নুন মিশিয়ে নিন। সপ্তাহে দু’-তিন দিন এই মিশ্রণ পায়ে ঘষতে পারলেই পায়ের পাতা হয়ে উঠবে কোমল। পায়ের পাতায় জমা ধুলো-ময়লা, মৃত কোষ দূর হবে।

৩) নারকেল তেল এবং কফি:

মৃত কোষের পাশাপাশি, পায়ের পাতায় ট্যান পড়েছে? নারকেল তেল এবং কফির মিশ্রণ দিয়ে স্ক্রাব করলে পায়ের ত্বক ঝলমলিয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন