Hair Care Tips

চুল পড়ার সমস্যা দিন দিন বাড়ছে? তেজপাতা ব্যবহার করলেই হবে মুশকিল আসান

একে গরম, তার উপর দূষণ— দুই মিলিয়ে চুলের দশা বেজায় খারাপ।ম এই মরসুমে চুলের গোড়ায় ঘাম বসে চুল পড়া, খুশকির তো সমস্যা আরও বেড়ে যায়। মুশকিল আসান করতে ভরসা রাখতে পারেন তেজপাতার উপর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ২০:২৫
Share:

চুলের সমস্যা দূর হবে তেজপাতার গুণেই। ছবি: শাটারস্টক।

পায়েস হোক কিংবা বিরিয়ানি, রান্নায় স্বাদ আনতে তেজপাতা চাই-ই চাই। মৃদু ঝাঁঝালো সুগন্ধের বাইরেও এই পাতার কিন্তু আরও অনেক গুণ রয়েছে। বিশেষ করে চুলের যত্নে তেজপাতার জুড়ি মেলা ভার। একে গরম, তার উপর দূষণ— দুই মিলিয়ে চুলের দশা বেজায় খারাপ। এই মরসুমে চুলের গোড়ায় ঘাম বসে চুল পড়া, খুশকির মতো সমস্যা আরও বেড়ে যায়। মুশকিল আসান করতে ভরসা রাখতে পারেন তেজপাতার উপর।

Advertisement

চুলের যত্নে কী ভাবে ব্যবহার করবেন তেজপাতা?

১) কয়েকটি তেজপাতা ও লবঙ্গ জলে ফুটিয়ে নিন। তার পর সেই জল মিনিট দশেক রেখে ঠান্ডা করে নিন। এর পরে ছেঁকে সেই জল স্প্রে বোতলে ভরে রাখুন। স্নানের পর ভিজে চুলে স্প্রে করে নিন। চুলের গোড়া মজবুত হবে।

Advertisement

গরমে চুলের সমস্যা থেকে রেহাই পেতে ভরসা রাখতে পারেন তেজপাতার উপর। ছবি: শাটারস্টক।

২) একটি ছোট বাটিতে নারকেল তেল গরম করে তাতে গোটা চারেক তেজপাতা দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। এই তেল ঠান্ডা করে শিশিতে ভরে রাখুন। নিয়মিত ব্যবহার করুন। নতুন চুল গজাতে সাহায্য করে এই তেল।

৩) তেজপাতা গুঁড়ো করে টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। এ বার প্যাকটি ফ্রিজে রেখে দিন। স্নান করার আগে প্যাকটি মাথায় মেখে মিনিট দশেক রেখে দিতে হবে। তার পরে শ্যাম্পু করে নিন। চুলের জেল্লা ফেরাতে এই প্যাকটি বেশ কাজের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন