Hair care

মাথায় টাক পড়তে শুরু করেছে? কারিপাতার গুণেই বাড়বে চুলের ঘনত্ব, জানতে হবে ব্যবহারের নিয়ম

নামীদামি সংস্থার প্যাক ব্যবহার করেও কিছুতেই ঘন হচ্ছে না চুল। অথচ হাতের কাছেই রয়েছে সমাধান। কারি পাতার গুণেই ঘন হবে চুল। কী ভাবে ব্যবহার করলে ঘন হবে চুল, রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ২০:৩৪
Share:

টাক ঢাকতে কী ভাবে ব্যবহার করবেন কারিপাতা? ছবি: শাটারস্টক।

দূষণের বাড়বাড়ন্তে চুলের বারোটা বাজছে। যতই দিন এগোচ্ছে ততই যেন বিনুনি সরু হয়ে যাচ্ছে। মাথার সামনে টাক পড়তে শুরু করেছে। নামীদামি সংস্থার প্যাক ব্যবহার করেও কিছুতেই ঘন হচ্ছে না চুল। অথচ হাতের কাছেই রয়েছে সমাধান। কারি পাতার গুণেই ঘন হবে চুল। কী ভাবে ব্যবহার করলে ঘন হবে চুল, রইল হদিস।

Advertisement

১) টক দইয়ের সঙ্গে: একমুঠো কারিপাতা নিয়ে ব্লেন্ডারে পেস্ট করে নিন। ফেটিয়ে রাখা টক দইয়ের সঙ্গে সম পরিমাণ কারিপাতার পেস্ট মিশিয়ে নিন। মাথায় ভাল করে মেখে নিন এই মিশ্রণ। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। টক দই মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এবং খুশকি ও মৃত কোষ উৎখাত করতে সাহায্য করে।

২) আমলকি ও মেথির সঙ্গে: আধ কাপ কারি পাতা আর আধ কাপ মেথি পাতা ও ১টি গোটা আমলকি একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিন। মাথার ত্বকে মিশ্রণটি মেখে নিয়ে আধ ঘণ্টা পর ঈষদুষ্ণ গরমজলে ধুয়ে নিন মাথা। কারি পাতা থাকা ভিটামিন চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। আর আমলকি ও মেথি বাড়ায় চুলের ঘনত্ব।

Advertisement

৩) পেঁয়াজের সঙ্গে: চুল পড়া রুখতে পেঁয়াজ ও কারি পাতার মিশ্রণের জুড়ি মেলা ভার। এই মিশ্রণটি চুলে পাক ধরা আটকাতেও বেশ উপযোগী। ১৫-২০টি কারি পাতা একটি মিক্সিতে ঘুরিয়ে নিন। মিশ্রণে দিয়ে দিন একটি গোটা পেঁয়াজের রস। ভাল করে মিশিয়ে চুল ও মাথায় মেখে নিন। এক ঘণ্টা রেখে ভাল করে শ্যাম্পু করে নিন। মনে রাখবেন, এই মিশ্রণটি ব্যবহারের পর ভাল করে শ্যাম্পু দিয়ে মাথা না ধুলে চুল থেকে পেঁয়াজের গন্ধ বার হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন