Skin Care Tips

কেনা স্ক্রাব না কি দুধের সর? মৃত কোষ দূর করার ক্ষমতা কিসের বেশি?

মৃত কোষ দূর করতে নিয়মিত রূপচর্চা জরুরি। এক এক জন এক এক রকম পরামর্শ দেন। কেউ নামী ব্র্যান্ডের স্ক্রাব কিনতে বলেন, কেউ ঘরোয়া টোটকায় বিশ্বাসী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ২১:৩৭
Share:

দুধের সর মেখেই ত্বকের জেল্লা ফেরানো যায়। ছবি: সংগৃহীত।

শীত পড়লেই গা খসখসে হয়ে যেত। শুষ্ক ত্বক মসৃণ করতে ছোটবেলায় ঠাকুমা দুধের সর মাখিয়ে দিতেন। তবে এখন তো যুগ বদলেছে। সকলের হাতে এত সময়ও নেই। দুধের সর মেখে বসে থাকার চেয়ে দোকান থেকে স্ক্রাব কিনে আনা অনেক বেশি সুবিধার। সহজে মাখাও যায়। শুষ্ক ত্বকের সব রকম সমস্যার নিরাময় হয়। তবে রূপচর্চা বিশেষজ্ঞরা বলছেন, কৃত্রিম উপাদান দেওয়া স্ক্রাব না মেখে দুধের সরের সঙ্গে কয়েকটি প্রাকৃতিক উপাদান মিশিয়ে নিলে সহজেই স্ক্রাব বানিয়ে ফেলা যায়। ত্বক থেকে মৃত কোষ দূর করা, ত্বক মসৃণ করা, ত্বকের আর্দ্রতা ধরে রাখা— সবই সম্ভব দুধের সরের গুণে।

Advertisement

বডি পলিশ করতে কী কী উপকরণ লাগবে?

সদ্য তোলা দুধের সর, কাঁচা হলুদ বাটা না হলে রাসায়নিক বর্জিত গুঁড়ো হলুদ, গোলাপ জল, বেসন এবং মধু।

Advertisement

পদ্ধতি:

ছোট একটি পাত্রে সমস্ত উপকরণ ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণ যেন খুব ঘন বা খুব পাতলা না হয়। এ বার প্রথমে গায়ে একটু জল ঢেলে নিন। তার পর এই মিশ্রণ ভাল করে গায়ে মেখে নিন। হালকা হাতে ঘষতে থাকুন। কনুই, হাঁটু, গোড়ালির মতো খসখসে অংশগুলো একটু বেশি জোরে ঘষতে পারলে ভাল হয়। সপ্তাহে তিন দিন স্নান করার আগে ২০ মিনিট সময় দিলেই যথেষ্ট। শুষ্ক ত্বকের সমস্যা তো দূর হবেই, জেল্লা হবে চোখে পড়ার মতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন